আপডেট : ২৭ জানুয়ারী, ২০১৬ ১৯:৫৭

মোবাইল ফোন নিষিদ্ধ বাংলাদেশ দলে

স্পোর্টস ডেস্ক
মোবাইল ফোন নিষিদ্ধ বাংলাদেশ দলে

মাঠে পরিচিত একজনের সঙ্গে দেখা হতেই কিছু একটা জানতে চাইছিলেন সাইফ হাসান। সেটি তাকে সন্ধ্যায় ফোন করে জানানো হবে বলতেই বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ওপেনার দলের ওপর আরোপিত নিষেধাজ্ঞার কথা শুনিয়ে দিলেন, ‘ফোনে তো আমাকে জানাতে পারবেন না। কারণ আমাদের ফোন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।’

অবশ্য বিশ্বকাপ এলেই খেলোয়াড়দের জীবনাচারে নানা বিধিনিষেধ আরোপ করার খবর একদমই নতুন নয়। বিশেষ করে বিশ্বকাপ ফুটবলের আগেই এ ধরনের খবর নিত্য পাওয়া যায়।

এবার পাওয়া গেল আজ থেকে শুরু হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সামনে রেখে খোদ স্বাগতিক শিবিরেই নিষেধাজ্ঞা জারির খবর। এর সত্যতা নিশ্চিত করলেন বাংলাদেশ দলের অপারেশন্স ম্যানেজার সাজ্জাদ আহমেদও, ‘হ্যাঁ, ঠিকই শুনেছেন। আপাতত ছেলেদের ফোন ব্যবহার থেকে বিরত থাকতে বলা হয়েছে।’ কিন্তু কেন?

সে ব্যাখ্যাও মিলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) জুনিয়র নির্বাচক কমিটির এ সদস্যের কাছ থেকে, ‘আসলে এ সময়টায় আমরা ছেলেদের একেবারে নির্ভার রাখতে চাইছি। চাচ্ছি না ওদের কেউ অযাচিত কোনো চাপে ফেলে দিক। এই যেমন ধরুন বন্ধু-বান্ধব বা পরিচিত কারো মাধ্যমে সেই চাপ চলে আসতে পারে। তাই এই যোগাযোগটা আমরা বন্ধ করতে চেয়েছি।’

তাই বলে সব ধরনের যোগাযোগ বন্ধ করা হয়নি বলেও জানিয়েছেন বাংলাদেশ দলের সাবেক ওপেনার সাজ্জাদ, ‘আমরা ছেলেদের বলে দিয়েছি ফোন যেন ‘ফ্লাইট মোড’-এ রাখে। তাতে অন্তত ওদের সামাজিক যোগাযোগের নানা মাধ্যমে ঢুঁ মারার সুযোগটা আছে। খুব প্রয়োজনে পরিবার বা ঘনিষ্ঠ কারো সঙ্গে যোগাযোগের জন্য ভাইবার ও হোয়াটস-অ্যাপ জাতীয় মাধ্যম ব্যবহারের অনুমতিও আছে। তবে স্থানীয় নেটওয়ার্ক আপাতত বন্ধই রাখতে বলা হয়েছে।’ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি থাকবে বলেও জানিয়েছেন তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে