আপডেট : ২৩ জানুয়ারী, ২০১৬ ২০:১৫

হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচল ভারত

স্পোর্টস ডেস্ক
হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচল ভারত

অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার ব্যাট হাতে নেমেই সেঞ্চুরি। তাঁর শতরানের হাত ধরেই হোয়াইটওয়াশ এড়াতে সক্ষম হলো ভারতের। মণীশ পান্ডের অপরাজিত ১০৪-এ ভর করেই অস্ট্রেলিয়ার দেওয়া ৩৩১ রানের লক্ষ্যমাত্রা সহজে পার করে নিল ভারত। তবে, প্রশংসা করতে হয় রোহিত শর্মারও। ৯৯ রানে আউট হলেও ব্যাটিংয়ের গতি বাড়িয়ে দিয়ে যান তিনিই।

সিডনিতে শনিবার সিরিজের ৫ম ও শেষ ওয়ানডে ম্যাচে ২ বল বাকি থাকতে ৬ উইকেটে জয় পেয়েছে ভারত। টসে হেরে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়া শুরু থেকেই উড়ছিল। ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শের জোড়া সেঞ্চুরির কল্যাণে ৭ উইকেট হারিয়ে ৩৩০ রানের বড় পুঁজি সংগ্রহ করে বিশ্বচ্যাম্পিয়নরা। ভারতের সামনে স্মিথের দল ছুড়ে দেয় ৩৩১ রানের টার্গেট।

জবাবে ব্যাট করতে নেমে দারুণ শুরু করে রোহিত-ধাওয়ান জুটি। ধাওয়ান ৭৮ রানে ফিরে যাওয়ার পর কোহলিও দ্রুত ফিরে যান। এরপর মণীশ পান্ডেকে নিয়ে দলের হাল ধরেন রোহিত শর্মা। দলীয় ২৩১ রানের মাথায় তিনি আউট হন।

এরপর ধোনি সঙ্গ দিতে থাকেন মণীশকে। ধোনি ৩৪ রান করে যখন আউট হন তখন জয়ের জন্য দরকার ৬ রান। এ অবস্থায় একটি চার মেরে নিজের শতরান পূর্ণ করেন মণীশ। সেইসঙ্গে দলকে জয়ের দোরগোরায় পৌঁছে দেন। শেষ ওভারের ৪ নম্বর বলে দু’রান নিয়ে ভারতকে হোয়াইটওয়াশের হাত থেকে বাঁচান মণীশ। অজ়ি বোলারদের মধ্যে হেস্টিংস ৩ উইকেট দখল করেন।

শেষ ম্যাচে ভারত জয় পাওয়ায় ৪-১ ব্যবধানে সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া। আগামী ২৬ জানুয়ারি থেকে ‍শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে