আপডেট : ১৮ জানুয়ারী, ২০১৬ ১৭:৪৯

১২ বলে ৫০! গেইলের দুর্দান্ত বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক
১২ বলে ৫০! গেইলের দুর্দান্ত বিশ্বরেকর্ড

উইকেটের বাইশ গজে যখন ব্যাট হাতে নামেন, দেখে মনে হয় এক ব্যাটিং দৈত্য। আসলেই তাই। ক্রিকেটের ময়দানে ব্যাট হাতে ক্রিস গেইল যেন এক ব্যাটিং দানব। ক্রিকেট দুনিয়ার সেরা ঘরোয়া লীগগুলোতে ব্যাটিং তাণ্ডব চালিয়েছে অনেকবার। তবে, অস্ট্রেলিয়ার বিগব্যাশ লিগে এবার যা করলেন গেইল, তা তো রীতিমত ভয়ঙ্কর। ১২ বলে ৫০ রান!  ভয়ঙ্কর নয় তো কী?

সোমবার বিগ ব্যাশে মেলবোর্ন রেনেগেইডসের জার্সি গায়ে ব্যাট হাতে হ্যারিকেনের রূপ ধারণ করেন। মাত্র ১২ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন তিনি,  টি-টোয়েন্টি ক্রিকেটের দ্রুততম অর্ধশতকের রেকর্ড। এর আগে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের যুবরাজ সিং ১২ বলে অর্ধশতক করে এই রেকর্ড গড়েন।

অ্যাডিলেড স্ট্রাইকার্সের দেয়া ১৭০ রানের জবাবে মাঠে নেমে প্রথম বল থেকে ২, পরের বলে কোন রান নয়। এই পরি শুরু হয় গেইলের তাণ্ডব। শেষ চার বলে পেসার গ্রেগ ওয়েস্টকের বলে হাকান টানা চারটি ছক্কা! বেন লফলিনের করা ইনিংসের তৃতীয় ওভারে দুটি ছক্কা এবং ১টি বাউন্ডারি। মাঝে নিলেন এক রান। ১২তম বলেই আবার ছক্কা। ট্রাভিস হিডকে লংঅনের ওপর দিয়ে মাঠের বাইরে আছড়ে ফেলে ছুঁয়ে ফেললেন যুবরাজ সিংয়ের গড়া ১২ বলে হাফ সেঞ্চুরির রেকর্ড।

শেষ পর্যন্ত অনিয়মিত বোলার ট্রাভিস হেডকে আকাশে তুলে ক্যাচ হয়ে ফিরেছেনে ১৭ বলে ৫৬ রান করে।

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ডারবানে ইংল্যান্ডের বিপক্ষে ১২ বলে হাফ সেঞ্চুরি পূরণ করেছিলেন যুবরাজ। ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ৬টি ছক্কা মেরে রেকর্ড গড়েছিলেন যুবরাজ।

মাত্রই কয়েকদিন আগে নিউজিল্যান্ডের কলিন মুনরো ১৪ বলে দ্বিতীয় দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন। সেই রেশ কাটতে না কাটতেই গেইলের এমন ব্যাটিং তাণ্ডব।

টি-টোয়েন্টিতে দ্রুতগতির সেঞ্চুরি রেকর্ডও তার। ২০১৩ আইপিএলে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে ৩০ বলে শত রান পূর্ণ করেন গেইল। আইপিএলে মাত্র ৬৬ বলে অপরাজিত ১৭৫ করে মাঠ ছাড়েন রয়্যাল চ্যালেঞ্জার্সের গেইল। ১৭ ছয় ও ১৩টি চার দিয়ে সাজানো ইনিংসে সেবার মাত্র ১৭ বলে হাফ-সেঞ্চুরি করেছিলেন গেইল।

মাত্রই কয়েকদিন আগে খেলা চলাকালীন লাইভ টিভি শোয়ে টিভি অ্যাংকরকে ডেটিংয়ের প্রস্তাব দেওয়া কাণ্ডে সমালোচনায় বিদ্ধ হয়েছিলেন ক্যারিবীয় এই ব্যাটসম্যান। আজ যেন তারই সব জবাব দিলেন ব্যাটে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে