আপডেট : ১১ জানুয়ারী, ২০১৬ ১৪:২৫

সেঞ্চুরি দিয়েই ক্রিকেটে ফিরলেন নিষিদ্ধ বাট

বিডিটাইমস ডেস্ক
সেঞ্চুরি দিয়েই ক্রিকেটে ফিরলেন নিষিদ্ধ বাট

স্পট ফিক্সিংয়ের নিষেধাজ্ঞা কাটিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেই সেঞ্চুরি হাঁকালেন পাকিস্তানে সাবেক টেস্ট অধিনায়ক সালমান বাট। পাঁচ বছরের নিষেধাজ্ঞা শেষ হওয়ার চার মাস পর রোববারই প্রথম ঘরোয়া ক্রিকেটে খেলতে নামেন তিনি। একই দিনে সালমানের সাথে স্পট ফিক্সিংয়ের দায়ে অভিযুক্ত অপর ক্রিকেটার পেসার মোহাম্মদ আসিফও ঘরোয়া ক্রিকেটে ফিরেছেন।

পাঁচ বছরের দীর্ঘ বিরতিতেও যে মরচে পড়েনি সাবেক পাকিস্তান অধিনায়কের ব্যাটে সেটাই বোঝা গেল কাল (১০জানুয়ারি) পাকিস্তানের ঘরোয়া একদিনের ক্রিকেটে। তাঁর ব্যাট থেকে এসেছে দুর্দান্ত শতক। পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে ওয়াটার অ্যান্ড পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (ওয়াপদা) হয়ে এফএটিএর বিপক্ষে ১৩৫ বলে ১৪৩ রানের ইনিংস খেলেছেন তিনি।

একই ম্যাচে স্পট ফিক্সিংয়ের দায়ে শাস্তি ভোগ করা মোহাম্মদ আসিফও ভালো বোলিং করেছেন। ৬ ওভার বল করে ২২ রানে ২ উইকেট নিয়ে দলের জয়ে ভূমিকা রেখেছেন তিনিও। ম্যাচটি ওয়াপদা জিতেছে ১৪১ রানের বড় ব্যবধানে।

২০১০ সালে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে ক্রিকেট থেকে নিষিদ্ধ হন বহুল আলোচিত লর্ডস টেস্টের তখনকার অধিনায়ক। নিষেধাজ্ঞার পাশাপাশি কারাদণ্ডও ভোগ করতে হয়েছে এই বাঁ হাতি ব্যাটসম্যানকে। গত সেপ্টেম্বরে নিষেধাজ্ঞার থেকে মুক্তি পান তিনি।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের পুনর্বাসন প্রক্রিয়ার কারণে এতদিন খেলা হয়নি ৩১ বছর বয়সী এই ক্রিকেটারের। পুনর্বাসন প্রক্রিয়া শেষ হওয়ার এক মাস আগে ঘরোয়া ক্রিকেটে খেলার অনুমতি পেয়েই প্রমাণ রাখলেন নিজের সামর্থ্যের।

এই সেঞ্চুরির পর নিজের ক্রিকেট জীবনের নতুন পথচলার কথাই জানিয়েছেন বাট, ‘এটা আমার নতুন পথচলার শুরু। আমি এই পারফরম্যান্স ধরে রাখার চেষ্টা করবো। আরও উন্নতি করবো। আমি আমার পরিবার, বন্ধু-বান্ধব ও সকল শুভানুধ্যায়ীকে কৃতজ্ঞতা জানাই। তাদের সমর্থন ছাড়া আমার ফেরা সম্ভব হতো না।’
সম্প্রতি ঘরোয়া ক্রিকেটসহ বাংলাদেশের টি-টোয়েন্টি লিগ বিপিএলে দুর্দান্ত খেলে জাতীয় দলে ফিরেছেন স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে বাটের আরেক সহযোগী মোহাম্মদ আমির।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে