আপডেট : ৫ জানুয়ারী, ২০১৬ ১৭:৫৭

৩২৩ বলে ১০০৯ রান! ব্যাক্তিগত বিশ্বসেরা ইনিংস

স্পোর্টস ডেস্ক
৩২৩ বলে ১০০৯ রান! ব্যাক্তিগত বিশ্বসেরা ইনিংস

৩২৩ বলে ১০০৯ রান! শত বছরের বিশ্বরেকর্ড ভাঙল এই রান। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক ইনিংসে হাজার রানের অসাধারণ কীর্তি গড়েছে মুম্বাইয়ের ১৫ বছরের প্রণব ধনাওয়াড়ে।

সব শ্রেণির ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড ধুলোয় মিশিয়ে দিয়েছে তার এই ইনিংস। এ ম্যাচের মধ্য দিয়ে প্রণব ভেঙে দিয়েছেন ১১৬ বছর আগের রেকর্ড।

স্কুল ক্রিকেটে অবিশ্বাস্য সব স্কোর দেখা যায় প্রায়ই। তবে সোমবার (৪ ডিসেম্বর) ক্রিকেট ইতিহাসের সবাইকে ছাড়িয়ে যান ধানাওয়াড়ে। মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের আন্তঃস্কুল টুর্নামেন্ট এইচটি ভান্ডারি কাপে কেসি গান্ধী স্কুলের এই ছাত্র ম্যাচের প্রথম দিনে রেকর্ড ৬৫২ রান করতে খেলেন মাত্র ১৯৯ বল!

সেদিনই ধানওয়াড়ে জানিয়েছিলেন, নিজের রান চার অঙ্কে নিয়ে যাওয়ার চেষ্টা করবেন তিনি।

তিনি বলেন, “কেন সম্ভব নয়? আমি আত্মবিশ্বাসী, আমি পারব। আমার আর ৩৫০ রান দরকার। যদি আমি দুই সেশনে ৬০০ রান করতে পারি তাহলে এক সেশনে ৩৫০ রানও করতে পারব।”

ঠিকই পেরেছেন ধানওয়াড়ে। দ্বিতীয় দিনও তাকে আউট করতে পারেননি আরিয়া গুরুকুল স্কুলের কোনো বোলার। ১ হাজার ৪৬৫ রানে কেসি গান্ধী স্কুল ইনিংস ঘোষণার আগেই এক হাজার রানের মাইলফলকে পৌঁছে যান তিনি। যে কোনো ধরনের ক্রিকেটে এটাই প্রথম চার অঙ্কের ব্যক্তিগত ইনিংস।

এত দিন ইংল্যান্ডের আর্থার কলিন্সের ৬২৮-ই ছিল ব্যক্তিগত সর্বোচ্চ রান। ১৮৯৯ নিজ দেশের মাটিতে নর্থ টাউন হাউসের বিরুদ্ধে সে রেকর্ড গ়ড়েছিলেন কলিন্স।

১০০৯ রান গড়ার পথে প্রণব ব্যাট করেছে ৩৯৫ মিনিট। ৫৯ ছয়, ১২৯ চার দিয়ে সাজানো ইনিংসে সর্বোচ্চ দলগত রানেরও বিশ্ব রেকর্ড গড়েছে তার স্কুল। ডিক্লেয়ার্ড করার আগে তার দলগত রান ১৪৬৫-৩।

১৯২৬-এ নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে ভিক্টোরিয়ার সেই রানও (১১০৭) টপকে গেছে প্রণবের দল। 

বিডিটাইমস৩৬৫ডটকম/এআর/পিএম

উপরে