আপডেট : ৩ জানুয়ারী, ২০১৬ ১১:৩৫

সর্বনিম্ন রানের লজ্জা আফগানদের

স্পোর্টস ডেস্ক
সর্বনিম্ন রানের লজ্জা আফগানদের

তৃতীয় ম্যাচ জিতে সিরিজ জয়ের স্বপ্ন ছিল আফগানিস্তানের। কিন্তু তা আর হলো কই? জিম্বাবুয়ের স্পিনার লুক জঙ্গের জাদুকরি ঘূর্ণিতেই মাত্র ৫৮ রানে গুটিয়ে গেলো তারা। যা আফগানদের ওয়ানডে ইতিহাসের সর্বনিম্ন রানের রেকর্ড।   

শনিবার রাতে শারজাতে জিম্বাবুয়ের বিরুদ্ধে সর্বনিম্ন ৫৮ রানে হেরেও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে মোহাম্মদ নবীরা।

জিম্বাবুয়ের ১৭৬ টার্গেটে ব্যাট করতে নেমে শূন্য রানেই হারাই নুর আলি জাদরান এবং মোহাম্মদ নবীকে। তারপরে দলীয় ১৬ রানেই ফিরে যান অধিনায়ক আসগর স্ট্যানিকজাই (৬)। ৩৯ বলে ৩৯ করেন মোহাম্মদ শাহজাদ। এরপর মাত্র ১৯ রানেই গুটিয়ে যায় আফগানিস্তানের সবকটি উইকেট। জিম্বাবুয়ের হয়ে ৫.১ ওভার বল করে মাত্র ৬ রান দিয়ে তুলে নিয়েছেন ৫ উইকেট লুক জঙ্গে। নেভিলে মাদিভা ২৭ রানে ৩টি এবং টেন্ডাই চিসোরো ১৮ রানে নিয়েছেন ২ উইকেট।        

শুরুতে টস জিতে ব্যাটিংয়ে নামেন জিম্বাবুয়ে। ঠিক আফগানদের মতো তাদেরও শূন্য রানে হারাতে হয়েছিল ২ উইকেট। তৃতীয় উইকেটে হ্যামিল্টন মাসাকাদজা এবং রিকমন্ড মুতামবামি ৩৩ রান যোগ করে জিম্বাবুয়েকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন। কিন্তু মোহাম্মদ নবী মুতামবামিকে (১৪) ফিরিয়ে এই জুটি ভাঙার পরপরই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে জিম্বাবুয়ের ব্যাটিং। ৩৩ থেকে ৪৯ এই ১৬ রানের মধ্যে তারা হারিয়ে বসে ৪ উইকেট ।

৪৯ রানে ৭ উইকেট হারিয়ে ধুকতে থাকা জিম্বাবুয়েকে টেনে তোলে মাসাকাদজা এবং গ্রেয়াম ক্রেমারের অষ্টম উইকেট জুটি। দু’জনে মিলে ১০৪ রান যোগ করেন। যেখানে ক্রেমারের অবদান ৭৫ বলে ৫৮। চার-ছক্কা মেরেছেন সমান তিনটি করে। ৪৮.৩ ওভারে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে মাসাকাদজার ব্যাট থেকে এসেছে ১৩৮ বলে ৮৩। ছয় চারের সঙ্গে তিনি ছক্কা মেরেছেন তিনটি। মিরওয়াইস আশরাফ ২০ রানে ৩টি, দৌলত জাদরান ২৫ এবং ৩৫ রান দিয়ে পেয়েছেন ২টি করে উইকেট। ম্যাচসেরার পুরস্কার জিতেছেন হ্যামিল্টন মাসাকাদজা। একই মাঠে চতুর্থ ম্যাচটি হবে সোমবার।  

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে