আপডেট : ৩০ ডিসেম্বর, ২০১৫ ২১:২৪

দল নির্বাচনে বড় চমক রনিসহ তিন নতুন মুখ

বিডিটাইমস ডেস্ক
দল নির্বাচনে বড় চমক রনিসহ তিন নতুন মুখ

নতুন বছরের শুরুতেই ঘরের মাঠে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ টি-টোয়েন্টির আসর। তারপর পার্শ্ববর্তী দেশ ভারতে অনুষ্ঠিত হবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই দুটি আসরকে সামনে রেখে আগামী ৩ জানুয়ারি থেকে প্রস্তুতি শুরু করবে বাংলাদেশ।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জাতীয় দলের জন্য ২৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মূলতঃ এশিয়া কাপ (টি-টোয়েন্টি ফরম্যাটে) এবং টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখেই এই দলটি গঠন করা হয়েছে। যদিও তার আগে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ আয়োজনের সম্ভাবনা রয়েছে।

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সের প্রাথমিক দলে এসেছেন বাঁহাতি পেসার আবু হায়দার রনি। এছাড়াও ২৭ জনের দলে জায়গা পেয়েছেন দুই তরুণ মোসাদ্দেক হোসেন ও নুরুল হাসান। বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলা রনি ২১ উইকেট নিয়ে তিনি ছিলেন টুর্নামেন্টের দ্বিতীয় সেরা উইকেট শিকারী ছিলেন। সর্বশেষ ২০১৩ সালে দেশের হয়ে খেলা জহুরুল ইসলামকে প্রাথমিক দলে ফিরিয়েছে বিপিএলে তার দারুণ ব্যাটিং। রংপুর রাইডার্সের হয়ে ৯ ম্যাচ খেলা এই টপ অর্ডার ব্যাটসম্যান ৪১ গড়ে করেন ২০৫ রান।

দল নির্বাচনে সবচেয়ে বড় চমক যদি হয় তিন তরুণ ক্রিকেটারের জায়গা পাওয়া, তাহলে তার চেয়েও বড় চমক হচ্ছে লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখনের প্রাথমিক দলে না থাকা। সর্বশেষ জিম্বাবুয়ে সিরিজেও দলে ছিলেন এই লেগ স্পিনার। একটি টি-টোয়েন্টি ম্যাচও খেলেছিলেন তিনি। তবে বিপিএলে ভালো খেলায় দীর্ঘদিন পর দলে ডাক পেয়েছেন জহুরুল ইসলাম অমি। বরিশাল বুলসের হয়ে অসাধারণ পারফরম্যান্স করলেও, শাহরিয়ার নাফীস থেকে গেলেন উপেক্ষিত।

এছাড়াও সদ্য ইনজুরি থেকে ফেরা পেসার তাসকিন আহমেদ এবং কামরুল ইসলাম রাব্বিও রয়েছেন এই দলে। যদিও ইনজুরির কারণে ২৭ সদস্যের দলে নেই অন্যতম সেরা পেসার রুবেল হোসেন। বিপিএলে মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েও রয়েছেন সোহাগ গাজী। এছাড়া সাকলাইন সজীব সুযোগ পেলেও সুযোগ হয়নি বিপিএলে বরিশালের হয়ে দারুণ পারফরমেন্স করা তাইজুল ইসলামের। তাইজুল মূলতঃ টেস্ট স্পেশালিস্ট। টি-টোয়েন্টিতে তিনি থাকেন দলের বাইরেই।

বাংলাদেশের প্রাথমিক দল: মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুস্তাফিজুর রহমান, জহিরুল ইসলাম অমি, আবু হায়দার রনি, লিটন কুমার দাস, আল-আমিন হোসেন, এনামুল হক বিজয়, শফিউল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত, মো. শহীদ, মো. মিথুন, আবুল হাসান রাজু, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বী, আরাফাত সানী, নাসির হোসেন, সাকলায়েন সজীব, কাজী নুরুল হাসান সোহান, সোহাগ গাজী ও শুভাগত হোম চৌধুরী।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে