আপডেট : ৩০ ডিসেম্বর, ২০১৫ ১৮:৩৭

ইংল্যান্ডের বড় জয়ে ঘরের মাঠে লজ্জা দিয়ে শুরু প্রোটিয়াদের

স্পোর্টস ডেস্ক
ইংল্যান্ডের বড় জয়ে ঘরের মাঠে লজ্জা দিয়ে শুরু প্রোটিয়াদের

ভারত সফরে ব্যর্থতার পর ঘরের মাঠেও লজ্জা দিয়ে শুরু করেছে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল দক্ষিণ আফ্রিকা। নিজেদের ব্যাটিং ব্যর্থতার জন্য ডারবান টেস্টে সফরকারী ইংল্যান্ডের কাছে ২৪১ রানের বড় ব্যবধানে হেরেছে প্রোটিয়ারা। ফলে চার ম্যাচের টেস্ট সিরিজে ১-ব্যবধানে এগিয়ে গেল অ্যালিস্টার কুক বাহিনী।

ইংল্যান্ডের ছুঁড়ে দেওয়া ৪১৬ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে ৪ উইকেট হারিয়েই ১৩৬ রান সংগ্রহ করে ফেলেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু বুধবার টেস্টের শেষ দিনের খেলায় ব্যাটিংয়ে নেমে প্রথম ৯ ওভারেই সাত রানের ব্যবধানে চার উইকেট হারায় প্রোটিয়ারা।

দিনের শুরুতেই ভয়ংকর এবি ডি ভিলিয়ার্সকে আউট করেন অলরাউন্ডার মঈন আলি। এরপর স্টিভ ফিন ৪২ রানের ব্যবধানে ৪ উইকেট দখল করলে স্বাগতিকরা লাঞ্চের আগেই ১৭৪ রানে দ্বিতীয় ইনিংসে অলআউট হয়।

এর আগে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা অলআউট হয়েছিল ২‌১৪ রানে। ইংল্যান্ড প্রথম ও দ্বিতীয় ইনিংসে করেছিল ৩০৩ ও ৩২৬ রান। দুই ইনিংস মিলিয়ে সাতটি উইকেট নেওয়ায় ম্যাচসেরার পুরস্কার উঠেছে মঈন আলীর হাতে। ডানহাতি পেসার স্টিভেন ফিন নিয়েছেন ছয়টি উইকেট।

আগামী শনিবার কেপ টাউনে দু দলের মধ্যে সিরিজের দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে।

১৯৯২ সালে টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তনের পর রানের হিসাবে এটি দক্ষিণ আফ্রিকার তৃতীয় বড় ব্যবধানের হার। এই মাসের শুরুতে ভারতের বিপক্ষে প্রোটিয়ারা হেরেছিল ৩৩৭ রানের ব্যবধানে। গত পাঁচ ম্যাচে এটা দক্ষিণ আফ্রিকার চতুর্থ হার। যা দলটির টেস্ট শ্রেষ্ঠত্বকে হুমকির মুখে ফেলে দিয়েছে। এমনকি টেস্টে পুনরায় ফেরার পর এই প্রথম টানা সাত ম্যাচে একটি ম্যাচেও জয় পেল না দক্ষিণ আফ্রিকা।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম/

উপরে