আপডেট : ২৭ ডিসেম্বর, ২০১৫ ১২:৪২

হাজার শতকের রেকর্ড অস্ট্রোলিয়ার

অনলাইন ডেস্ক
হাজার শতকের রেকর্ড অস্ট্রোলিয়ার

মেলবোর্ন টেস্টের প্রথম দিনে জো বার্নস ও উসমান খাওয়াজার দুই শতকে দারুণ একটি রেকর্ড গড়েছে অস্ট্রেলিয়া দল। প্রথম দেশ হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে শতকের সংখ্যা চার অঙ্কে নিয়ে গেছেন দেশটির ক্রিকেটাররা।

১৮৭৭ সালে চার্লস ব্যানারম্যান যে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) ক্রিকেট ইতিহাসের প্রথম শতক করেছিলেন সেই মাঠেই হাজারতম শতকের দেখা পেল অস্ট্রেলিয়া।

শনিবার (২৬ ডিসেম্বর) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিন একই ওভারে শতকে পৌঁছন বার্নস ও খাওয়াজা।

জোমেল ওয়ারিক্যানের করা ৫৮তম ওভারের প্রথম বলে তিন রান নিয়ে ক্যারিয়ারে দ্বিতীয়বার তিন অঙ্কে পৌঁছন বার্নস। ওই ওভারের তৃতীয় বলে ফ্লিক করে দ্রুত এক রান নিয়ে শতকে পৌঁছন খাওয়াজা। তার টানা তৃতীয় শতকটি আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার হাজারতম শতক।

আন্তর্জাতিক ক্রিকেটে হাজারতম শতক পেতে ১৩৮ বছরে ১ হাজার ৭২৫ ম্যাচ খেলতে হয়েছে অস্ট্রেলিয়াকে। দ্বিতীয় সর্বোচ্চ ১ হাজার ৭০৪টি ম্যাচ খেলা ইংল্যান্ড তাদের চেয়ে খুব একটা পিছিয়ে নেই। তাদের শতক সংখ্যা ৯৬৪টি।

আন্তর্জাতিক ক্রিকেটে শতকের দিক থেকে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের পরে আছে যথাক্রমে ভারত (৬৮৮), ওয়েস্ট ইন্ডিজ (৬২৯), পাকিস্তান (৫৪৩), দক্ষিণ আফ্রিকা (৫০১), শ্রীলঙ্কা (৩৯৩), নিউ জিল্যান্ড (৩৭৭) ও জিম্বাবুয়ে (১০৭) ।

৪৫১টি আন্তর্জাতিক ম্যাচ খেলা বাংলাদেশ ৭৭টি শতক নিয়ে আছে দশম স্থানে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এআর/একে

উপরে