আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৫ ১৬:২০

আইসিসির বর্ষসেরা স্মিথ

স্পোর্স ডেস্ক
আইসিসির বর্ষসেরা স্মিথ

২০১৪-২০১৫ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার এবং টেস্ট ক্রিকেটে সেরা নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। তিনি নাম লেখালেন রাহুল দ্রাবিড় (২০০৪), জ্যাক ক্যালিস (২০০৫), রিকি পন্টিং (২০০৬), কুমারা সাঙ্গাকারা (২০১২), মাইকেল ক্লার্ক (২০১৩), মিচেল জনসন (২০১৪) এর পাশে।

টেস্ট ক্যারিয়ারে সর্বাধিক রান (১৭৩৪ রান ২৫ ইনিংসে, ১৩ ম্যাচে, গড় ৮২.৫৭, সাতটি শতরান সহ) করে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের খেতাবও জিতলেন স্মিথ। টেস্টের পাশাপাশি ওয়ানডে-তেও দুরন্ত পারফরম্যান্স দেখিয়েছেন অস্ট্রেলিয়ার এ অধিনায়কের (২৬টি ওয়ানডেতে ১২৪৯ রান, গড় ৬০ এর সামান্য নিচে, চারটি শতরান, আটটি অর্ধশতরান)।

২০১৫ সালে বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য স্মিথ তাই সব ধরনের ফরম্যাটে দারুণ খেলে এই পুরস্কার জিতে নিলেন। কদিন আগে ঘোষিত বছরের সেরা ক্রিকেটারদের নিয়ে তৈরি হওয়া আইসিসির টেস্ট ও ওয়ানডে টিম অফ দ্যা ইয়ারে ছিলেন স্মিথ।

এবছর ওয়ানডে ক্রিকেটে বর্ষসেরা হলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। এর আগে দু’বার জিতেছেন এই পুরস্কার। গতবারও এই পুরস্কার জিতেছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। ২০১৫ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে সেমিফাইনাল অবধি নিয়ে যাওয়া অধিনায়ক ডেভিলিয়ার্স (১৮ সেপ্টেম্বর ২০১৪ থেকে ১৩ সেপ্টেম্বর ২০১৫-এর মধ্যে ২০টি ইনিংস খেলে করেছেন ১২৬৫ রান, গড় ৭৯, স্ট্রাইক রেট ১২৮.৪)।

উদীয়মান ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন অজি ফাস্ট বোলার জস হ্যাজেলউড। বর্ষসেরা টি২০ ক্রিকেটার হলেন ফাফ দু প্লেসিস। কমাস পরেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিতে চলা ব্রেন্ডন ম্যাকালামকে দেওয়া হবে আইসিসি স্পিরিট অফ ক্রিকেট পুরস্কার। এই নিয়ে পরপর তিনবার বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হলেন ইংল্যান্ডের রিচার্ড ক্যাটেলবোর।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে