আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৫ ১২:২৪

ম্যাজিক্যাল ‘মাশরাফি’

এস আর সুলতানা
ম্যাজিক্যাল ‘মাশরাফি’
পরিবারের সঙ্গে নড়াইল এক্সপ্রেস

দল জিতলে সবসময়ই কৃতিত্বটা দেন পুরো দলের খেলোয়াড়দের উপর, আর অধিনায়ক হিসেবে নিজেকে দশে দেন শূন্য…!

বলছি বাংলাদেশের ক্রিকেটে এক উজ্জল নক্ষত্র মাশরাফি বিন মূর্তজার কথা।

পুরো বিশ্ব যখন মাশরাফির অধিনায়কত্বের প্রশংসায় পঞ্চমুখ, তখন নিজের নেতৃত্বগুণ  নিয়ে একদমই উচ্ছ্বাস নেই  নড়াইল এক্সপ্রেসের।
সহজ-সরল উত্তর: “এটা নিয়ে আসলে আমার কোনো অনুভূতিই নেই…।

“অধিনায়ক হওয়ার পর এখনও বাজে সময় আসেনি। এজন্য সবাই প্রশংসা করছে। কিন্তু একটা দল সফল হলে, পুরো দলেরই অবদান থাকে। দলের পরিকল্পনা থাকে, সেই পরিকল্পনা অনুযায়ী কাজ করাটা গুরুত্বপূর্ণ।”

সাফল্যের ধারায় কোচের অবদানকে সামনে নিয়ে আসেন নড়াইল এক্সপ্রেস।

“বাংলাদেশের কথা বলতে গেলে সবার আগে আমি চন্দিকা হাথুরুসিংহের কথা বলি। কুমিল্লার সাফল্যেও কোচ মোহাম্মদ সালাউদ্দিনের অনেক অবদান আছে।”

বিপিএল ফাইনাল শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এভাবেই ব্যাখ্যা দিলেন নিজেকে।

মাঠে নামতে প্রতিমুহূর্তে দর্শক ও বিশেষজ্ঞদের ছুরি-কাঁচির সঙ্গে যুদ্ধ করতে হয় মাশরাফিকে। এমন বিনয়ই নড়াইল এক্সপ্রেসকে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়।
বরাবরই নিজেকে নিয়ে বাড়াবাড়িতে খুবই সতর্ক বাংলাদেশ কাপ্তান। তার নেতৃত্ব নিয়ে উচ্ছ্বাস এখন আকাশ ছুঁতে চাইছে বাংলাদেশের ক্রিকেটে। কিন্তু যথারীতি মাশরাফির পা বাস্তবতার জমিনে।

গত বছর জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ২৫ ম্যাচ খেলে ২২টিতেই হেরেছিল বাংলাদেশ। সবেধন নীলমনি একটি টেস্ট ড্র, চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে । দুটো ওয়ানডে জয়; সেটিও আফগানিস্তান ও নেপালের মতো দলের বিপক্ষে।

সেই বছরই সেপ্টেম্বরে  মুশফিকুর রহিমকে সরিয়ে, মাশরাফি বিন মুর্তজার কাঁধে ওয়ানডের দায়িত্ব তুলে দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড- বিসিবি। তবে টেস্টের দায়িত্বে থাকেন মুশফিকই।

এরপরই চেনা চোটকে সঙ্গী করে শুরু হয় মাশরাফির নতুন পথ চলা। গত বছর অক্টবরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে দায়িত্ব নেওয়ার পর থেকে এখন পর্যন্ত একটি ওয়ানডে সিরিজেও হারেনি বাংলাদেশ।

জিম্বাবুয়ে, পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকার পর আবারও জিম্বাবুয়ে- ঘরের মাটিতে টানা পাঁচ সিরিজ জয়। মাঝখানে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। একের পর এক সিরিজ জিতে বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেলেন ইতিহাসের সাফল্যের চূড়ায়।

বছর শেষ করলেন বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে চ্যাম্পিয়ন করে। টানা তিনটি বিপিএলের শিরোপা জিতলেন মাশরাফি। 

বিডিটাইমস৩৬৫ডটকম/এসআর

উপরে