আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৫ ১৫:২৩

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ম্যাককালাম

স্পোর্স ডেস্ক
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ম্যাককালাম

আন্তর্জাতিক ক্রিকেটের সব ধরনের ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিলেন নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক ব্র্যান্ডন ম্যাককালাম।
 
মঙ্গলবার তিনি জানিয়েছেন, আগামি বছরের ফেব্রুয়ারিতে অষ্ট্রোলিয়ার বিপক্ষে দুম্যাচের টেষ্ট সিরিজই হবে তার ক্যারিয়ারের শেষ সিরিজ।
 
অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের শহর ক্রাইসচার্চে দ্বিতীয় ম্যাচটি খেলবে নিউজিল্যান্ড। বিদায়ের জন্য ক্রাইস্টচার্চকেই বেছে নিচ্ছেন তিনি। এই শহরেই তাঁর জন্ম, নিজের মাঠে খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর এই উপলক্ষ এখন থেকেই রোমাঞ্চিত অনুভব করছে ম্যাককালাম।
 
কিউই ক্রিকেট ইতিহাসে অধিনায়কদের মধ্যে অন্যতম সফল ম্যাককালাম। তার অধীনেই চলতি বছরে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছিলো নিউজিল্যান্ড।
 
কিছু দিন আগেই টানা টেস্ট খেলে ভেঙেছেন এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড। একশ ছক্কা হাঁকিয়ে টেস্ট ক্রিকেটের সবচেয়ে মারকুটে ব্যাটসম্যান হিসেবে বসেছেন অ্যাডাম গিলক্রিস্টের পাশে। নিউজিল্যান্ডের অধিনায়ক হিসেবে পেয়েছেন একাদশ টেস্ট জয়।
 
আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাককোলামের অভিষেক হয় ২০০২ সালে ওয়ানডের মাধ্যমে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৭ জানুয়ারি সিডনিতে ব্যাট হাতে প্রথম নামেন তিনি। আর সর্বশেষ পঞ্চাশ ওভারের ম্যাচে তিনি চলতি বছরের ২০ জানুয়ারি ইংল্যান্ডের বিপক্ষে চেস্টার-লি-স্ট্রিটে নেমেছিলেন।
 
ওয়ানডে ক্যারিয়ারে ২৫৪ ম্যাচে ৩০.৩০ গড়ে পাঁচটি সেঞ্চুরিসহ করেছেন ৫৯০৯ রান। ২০০৪ সালের ১০ মার্চ হ্যামিল্টনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে অভিষেক হয় ম্যাককালামের। এখন পর্যন্ত ৯৯ টেস্টে ৩৮.৪৮ গড়ে ১১টি সেঞ্চুরিসহ করেছেন ৬১৭২ রান।
 
ম্যাককালাম ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টিতেও বেশ উজ্বল। ২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি ইতিহাসের প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই অভিষেক হয় তার। অস্ট্রেলিয়ার বিপক্ষে সে ম্যাচের পর এখন পর্যন্ত খেলেছেন ৭১টি ম্যাচ। যেখানে ৩৫.৬৬ গড় ও ১৩৬.২১ স্ট্রাইক রেটে দুটি সেঞ্চুরিসহ করেছেন ২১৪০ রান।
 
টি-টোয়েন্টিতে সর্বাধিক ছক্কার রেকর্ডটিও তার ঝুড়িতেই।
 
হার্ডহিটার এই ব্যাটসম্যান ৯৯ টেষ্টের ৫২ ম্যাচে উইকেট কিপিংয়ের দায়িত্বে ছিলেন। এতে ১৯৪টি ক্যাচ ও ১১টি ষ্ট্যাম্পিং করেন তিনি।
 
তবে হঠাৎ​ কেন অবসরের সিদ্ধান্ত? ম্যাককোলাম এমন প্রশ্নের উত্তরে ক্রিকইনফোকে বলেছেন, “সব ভালো জিনিসেরই একটা শেষ আছে।”
 
 
বিডিটাইমস৩৬৫ ডটকম/এআর/একে
 

উপরে