আপডেট : ২৭ নভেম্বর, ২০১৫ ১০:৫৪

গোলাপি বলের ক্রিকেট শুরু

স্পোর্টস ডেস্ক
গোলাপি বলের ক্রিকেট শুরু

১৩৮ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে আজ ২৭ নভেম্বর ২০১৫  ঐতিহাসিক পরিবর্তনের দিন। প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচ শুরুর তারিখও আজ। গোলাপি রঙের কোকাবুরা বলে দিন-রাতের এই টেস্ট ম্যাচ খেলা হবে।
বল প্রস্তুতকারী সংস্থার প্রধান সতর্কবাণী করেছেন- ‘সূর্যাস্তের সময় বোলারের হাত থেকে বেরোনো বলের গতিপথ ব্যাটসম্যানের দৃষ্টির বাইরে চলে যেতে পারে। অ্যাডিলেড ওভালে যখন সূর্যাস্ত হবে, সেই আলো-আঁধারির সময়টায় ফ্লাডলাই়ট জ্বললেও গোলাপি বল খেলার সময় ব্যাটসম্যান বলটা তার দৃষ্টিপথ থেকে হারাতে পারে। যেই আশঙ্কা দিবা-রাত্রির ম্যাচে সাদা বলের ক্ষেত্রে থাকে না।’

দিনের আলোয় কত ওভার আর ফ্লা়ডলাইটে কত ওভার বল করার সুযোগ পাওয়া যাবে এ নিয়ে চিন্তায় আছে দু’দল। নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালাম বলেছেন, ‘অ্যাডিলেডে রাত আটটার আগে সন্ধ্যা নামে না। পুরো ফ্লাডলাইটে এক-দেড় ঘণ্টার বেশি বল করার সুযোগ নেই। বেশি ওভার বোলিং হবে দিনের আলো ও সূর্যাস্তের সময়। গোধূলির সময় গোলাপি বলে ব্যাট করাটাই হবে নতুন অভিজ্ঞতা।’ যে ‘বিরল অভিজ্ঞতা’র সামিল হওয়ার জন্য অস্ট্রেলীয় ওপেনার ডেভিড ওয়ার্নার আঙুলে ব্যথা নিয়েও এই টেস্ট খেলবেন জানিয়েছেন।

টাইমস/জেডজেড

উপরে