আপডেট : ২৮ অক্টোবর, ২০১৬ ১৯:৪৩

নর্থ বেঙ্গল সুগার মিলে আখ মাড়াই শুরু

লালপুর (নাটোর) প্রতিনিধি
নর্থ বেঙ্গল সুগার মিলে আখ মাড়াই শুরু

২ লক্ষ ৫০ হাজার মে.টন আখ মাড়াই করে ২০ হাজার ৬২৫ মে.টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে শুক্রবার বিকেলে লালপুর উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলের ২০১৬-২০১৭ মৌসুমের আখ মাড়াই শুরু হয়েছে। এ মৌসুমে ১৪৭ কার্য দিবসে  চিনি আহরনের হার ধরা হয়েছে শতকরা ৮.২৫ ভাগ।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য এ্যাড. আবুল কালাম আজাদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক এসএম আব্দুল আজিজ।

নর্থ বেঙ্গল সুগার মিল সূত্রে জানা গেছে, এ বছর মাঠে ২১ হাজার ২শ ৮৮ একর জমিতে আখের আবাদ হয়েছে। এর মধ্যে নর্থ বেঙ্গল সুগার মিলের নিজস্ব জমিতে আবাদ হয়েছে ২ হাজার ৩শ ৩৮ একর এবং আখ চাষীদের ১৮ হাজার ৯শ আখের আবাদ হয়েছে। এ থেকে ৩ লাখ ৪৫ হাজার ৬শ ৮৯ মে.টন আখ উৎপাদন হবে বলে আশা করা যাচ্ছে।

নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক এসএম আব্দুল আজিজ জানান, এবছর ই-গেজেটের মাধ্যেমে আখের পূর্জি বিতরণ এবং মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আখচাষিদের পাওনা টাকা পরিশোধ করা হবে। আখ ক্রয় কেন্দ্রগুলোতে ডিজিটাল ওজন যন্ত্রে (ওজন কাঁটা) চাষীদের কাছ থেকে পাওয়া আখের ওজন দেওয়া হবে।

জেডএম

 

 

 

উপরে