আপডেট : ২৮ মার্চ, ২০১৬ ১৮:১৬

পাটকল শ্রমিকদের বিক্ষোভে উত্তাল খুলনা

নিজস্ব প্রতিবেদক
পাটকল শ্রমিকদের বিক্ষোভে উত্তাল খুলনা

পাটকল শ্রমিকদের দফায় দফায় বিক্ষোভ সমাবেশ আর ঘেরাও কর্মসূচিতে উত্তাল হয়ে উঠেছে শিল্প ও বন্দর নগরী খুলনা। সোমবার (২৮ মার্চ) অর্ধদিবসব্যাপী এই বিক্ষোভ ও ঘেরাও কর্মসূচী পালন করে শ্রমিকেরা।

পাট সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের উদ্যোগে বিক্ষুব্ধ শ্রমিকরা ডিসি অফিস, বিদ্যুৎ অফিস ও জেডিএল অফিস ঘেরাও করে বিক্ষোভ কর্মসূচি পালন করেন। ডিসি অফিস ঘেরাও কর্মসূচির সময় পুলিশের বাঁধার সম্মুখীন হন শ্রমিকরা। এতে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

বন্ধ মহসেন জুট মিলের শ্রমিকদের পুনবহাল, মহসেন ও এ্যাজাক্স জুট মিলের শ্রমিকদের গ্রাচুইটি সহ সকল বকেয়া দ্রুত পরিশোধ, যে সকল মিল আংশিক বন্ধ  (সোনালী, আফিল, নওয়াপাড়া) পুর্ণাঙ্গভাবে চালু ও নতুন মজুরী কমিশনের আওতায় সকল বকেয়া পাওনা পরিশোধ, জুট স্পিনার্স ও আফিজ জুট মিলের গ্রাচুইটির বকেয়া টাকা এবং পাটক্রয়, সিবলু জুট মিলস পিচ রেটে নতুন মজুরী কাঠামোতে নেওয়া এবং এ্যাজাক্স জুট মিলের বিদ্যুৎ সংযোগ প্রদানসহ ১১ দফা  দাবিতে এই বিক্ষোভ ও ঘেরাও কর্মসূচী পালন করে শ্রমিকরা। এসব কর্মসূচিতে শ্রমিকদের স্ত্রী ও ছেলে মেয়েরাও অংশগ্রহন করে।

ঘেরাও কর্মসূচি শেষে শ্রমিকরা জেলা প্রসাশকের বরাবর স্মারকলিপি প্রদান করেন। 

কর্মসূচি চলাকালে বক্তৃতা করেন পাট সুতা বস্ত্রকল ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি শেখ আনছার আলী, সাধারণ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর আলম সবুজ, পাট সুতা বস্ত্রকল ফেডারেশনের খুলনা অঞ্চলের সভাপতি মোঃ সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক শেখ আমজাদ হোসেন, শ্রমিক নেতা ওমর মোল্যা, মোঃ সেকেন্দার আলী, ফারুক চোকদার, পার্থ প্রতিম মজুমদার, আব্দুল লতিব, মনোয়ার হোসেন, ওবায়দুর রহমান, এম এ ওয়াহিদ মোরাদ, আছর আলী, খান গোলাম রসুল, আব্দুল আওয়াল, আব্দুর রহমান মোড়ল প্রমুখ।   

এছাড়া বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব জুট মিল গুলোর পাটখাতে পর্যাপ্ত অর্থ বরাদ্ধ সহ ৫ দফা দাবি আদায়ের লক্ষে রাষ্ট্রায়ত্ব জুট মিলস সিবিএ-ননসিবিএ ঐক্যপরিষদের উদ্যোগে গেটসভা অনুষ্ঠিত হয়েছে।

পুর্ব কর্মসুচির অংশ হিসাবে সকাল ১০ টায় ইষ্টার্ন জুট মিলস ও আলীম জুট মিলস গেটে এ সভা অনুষ্ঠিত হয়।

আলীম জুট মিলের গেটসভায় মিলের সিবিএ সভাপতি আব্দুস সালাম জমাদ্দারের সভাপতিত্বে বক্তৃতা করেন, আলিম জুট মিল হত্যা প্রতিরোধ কমিটির আহবায়ক মোঃ আব্দুর রশিদ, শ্রমিক নেতা সাইফুল ইসলাম লিটু, আমিনুল ইসলাম, আবেদ আলী, হাফেজ আব্দুস সালাম, আব্বাস বিশ্বাস, রফিকুল ইসলাম, আকবার হোসেন, মুজিবর রহমান, ইকবাল হোসেন, মোঃ জাকারিয়া, বাবুল রেজা, রেদোয়ান হোসেন বাহার, আনোয়ার হোসেন প্রমৃখ।

অপরদিকে ইষ্টার্ন জুট মিলের গেটসভায় মিলের সিবিএ সভাপতি মোঃ আলাউদ্দিনের সভাপতিত্বে বক্তৃতা করেন, সিবিএ সাধারণ সম্পাদক ও পরিষদের সদস্য সচিক সৈয়দ জাকির হোসেন, শ্রমিক  নেতা মোঃ ইজদান আলী, মোঃ হুমায়ুন কবির খান, আজগর আলী, তবিবর রহমান, সরদার আলম, ইউসুফ গাজী, আব্দুস সোবহান কাজী, লিয়াকত আলী প্রমুখ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে