আপডেট : ২৫ মার্চ, ২০১৬ ১১:১৭

কিশোরগঞ্জে রিপন বণিক'র একক চিত্র প্রদর্শনী

আহমেদ তানভীর, কিশোরগঞ্জ প্রতিনিধি
কিশোরগঞ্জে রিপন বণিক'র একক চিত্র প্রদর্শনী

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ষোড়শ শতকের সাংস্কৃতিক রাজধানী হিসেবে খ্যাত কিশোরগঞ্জে শুরু হয়েছে তরুণ চিত্রশিল্পী রিপন চন্দ্র বণিক'র 'ঐতিহ্যের কিশোরগঞ্জ' শীর্ষক উন্মুক্ত চিত্র প্রদর্শনী। কালীবাড়ি মোড়স্থ উন্মুক্ত চত্বরে ২৪ মার্চ বিকেলে শুরু হওয়া তিনদিন ব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন কিশোরগঞ্জের পৌর মেয়র মাহমুদ পারভেজ। কিশোরগঞ্জের শিল্প-সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরা এ সময় উপস্থিত ছিলেন।

কিশোরগঞ্জের ইতিহাসে প্রথমবারের মতো কোনো শিল্পীর একক চিত্র প্রদর্শনী হচ্ছে বলে সাধারণ দর্শনার্থীদের মাঝেও ব্যাপক উত্‍সাহ উদ্দীপনা বিরাজ করছে।

যার আঁকা রেখাচিত্র নিয়ে এ প্রদর্শনী কথা হলো তার সঙ্গে। নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট'র কৃতি শিক্ষার্থী রিপন চন্দ্র বণিক জানালেন- আঁকা তার পেশা নয়, নেশা, একান্তই প্রাণের টান। প্রদর্শনীতে স্থান পেয়েছে তার আঁকা কিশোরগঞ্জে জন্ম নেওয়া আলোকিতজনদের ছবিসহ ইতিহাস, ঐতিহ্য ও সমাজ-বাস্তবতার নানা দিক নিয়ে রেখাচিত্র।

রিপন বণিক'র শিক্ষাগুরু নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট'র অধ্যক্ষ সামছুল আলম আজাদ তার অনুভূতি ব্যক্ত করেছেন এভাবে- 'উপেন্দ্র কিশোর রায় চৌধুরী, সুকুমার রায়, শিল্পী হেমেন মজুমদার, শিল্পাচার্য জয়নুল আবেদীন এর স্মৃতি বিজড়িত কিশোরগঞ্জ বাংলাদেশের ঐতিহ্যের এক উজ্জ্বল নাম। রিপন চন্দ্র বণিক কিশোরগঞ্জের ঐতিহ্য নিয়ে যে চিত্র রচনা করেছে তাই এই প্রদর্শনীর সম্ভার। এই প্রদর্শনী বাংলাদেশের ঐতিহ্য রক্ষার আন্দোলনের অগ্রদূত বলে বিবেচিত হবে।'

প্রদর্শনী চলবে ২৬ মার্চ পর্যন্ত প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ৯টা অবধি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে