আপডেট : ৫ মার্চ, ২০১৬ ১২:৫১

বঙ্গোপসাগরে ট্রলারসহ ২৪ জেলেকে অপহরন

বিডিটাইমস ডেস্ক
বঙ্গোপসাগরে ট্রলারসহ ২৪ জেলেকে অপহরন

সাগরে জলদস্যু ধরার দুই দিনের মাথায় বঙ্গোপসাগরে জেলেবহরে আবারো ডাকাতির ঘটনা ঘটেছে। গতকাল শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে  পাথরঘাটা থেকে ১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে একটি জেলেবহরে হামলা চালিয়ে তিনটি মাছ ধরার ট্রলারসহ ২৪ জেলেকে অপহরন করে একদল জলদস্যু। এর দুইদিন আগে গত বুধবার অভিযান চালিয়ে তিন  জলদস্যুকে আটক করে ২৭ জেলেকে মুক্ত করে কোস্টগার্ড।

জেলেদের সঙ্গে যে তিনটি ট্রলার নিয়ে গেছে জলদস্যুরা সেগুলো হলো  পটুয়াখালীর আলীপুরের বেল্লাল মিয়ার মালিকানা এফবি পঙ্খীরাজ, আ. রহিমের এফবি রহিম ও মাহে আলমের এফবি মাহে আলম। অপহৃতদের মধ্যে নুর আলম মাঝি, সব্বির মাঝি, ইউনুছ মাঝি, দিদার, উচান ও ফরিদের নাম জানা গেছে। ডাকাতির খবর শোনা মাত্রই জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির পক্ষ থেকে কোস্টগার্ড ও র‍্যাব-৮কে  জানানো হয়েছে।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, পাথরঘাটা থেকে ১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে মাছ ধরছিলেন জেলেরা। এ সময় সুন্দরবনের ১০-১৫ জনের একটি সশস্ত্র দস্যু বাহিনী জেলেবহরে হামলা চালায়। এ সময় এফবি রহিম, এফবি পঙ্খীরাজ ও এফবি মাহে আলম নামে তিনটি মাছ ধরার ট্রলারসহ অন্তত ২৪ জেলেকে অপহরণ করে তারা।

গোলাম মোস্তফা আরো জানান, এ সময় জলদস্যু বাহিনীর সদস্যরা জেলেদের অস্ত্রের মুখে জিম্মি করে এফবি রহিম ও এফবি মাহে আলম নামের ট্রলারে আহরিত প্রায় আট লাখ টাকার মাছ লুট করে পঙ্খীরাজ ট্রলারে তুলে জেলেদের আটক করে। এ সময় অপহৃত জেলেদের কাছ থেকে এফবি পঙ্খীরাজ ট্রলারের মালিক মো. বেল্লালের মোবাইলে মাথাপিছু এক লাখ টাকা মুক্তিপণ দাবি করে ঘটনাস্থল থেকে হাতিয়া সন্দিপের দিকে ট্রলার চালিয়ে যাওয়ার কথা বলে।

জেলা ট্রলার শ্রমিক ইউনিয়নের সভাপতি আবদুল মন্নান মাঝি বলেন, সাগরে জলদস্যুদের হত্যা, লুট, অপহরণ কিছুতেই বন্ধ হচ্ছে না।  গত ১৯ ফেব্রুয়ারি এক জেলেকে গুলি করে হত্যা করে। সাগরে জীবন বাজি রেখে মাছ ধরছে কিন্তু তাদের কান্না কেউ শুনছে না। জলদস্যুরা আইনশৃঙ্খলা বাহিনীকে চ্যালেঞ্জ দিয়ে চলছে। কোস্টগার্ডের পাথরঘাটা স্টেশন কমান্ডার লে. সৈয়দ আবদুর রউফ বলেন, "ডাকাতির খবর পাওয়ামাত্রই উপকূলের রামনাবাদ, নিজামপুর ও রাঙ্গাবালী থেকে আমাদের জাহাজ ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়ে গেছে।"  

উল্লেখ্য, সাগরে ডাকাতির সময় গত বুধবার কোস্টগার্ড পাথরঘাটা থেকে ৯০ কিলোমিটার দক্ষিণে জলদস্যু মাস্টার বাহিনীর তিন ডাকাতকে গ্রেপ্তার করে এবং অপহৃত ২৭ জেলেকে উদ্ধার করে পাথরঘাটা থানা  পুলিশের কাছে হস্তান্তর করে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে