আপডেট : ১ মার্চ, ২০১৬ ২০:৪৬

বিশ্বনাথে রুহুল আমিনের মাটির কুঞ্জ স্থাপন করলো বিরল দৃষ্টান্ত

বিডিটাইমস ডেস্ক
বিশ্বনাথে রুহুল আমিনের  মাটির কুঞ্জ স্থাপন করলো বিরল দৃষ্টান্ত

একজন রুহুল আমিন ও তার মেধা, মনন ও আন্তরিকতার ফসল একটি মাটির কুঞ্জ,পাল্টে দিয়েছে একটি উপজেলার ভূমি অফিসের চিত্র। যেখানে নেই কোন হয়রানি, দালালদের দৌরাত্ম। মানুষ আসছেন প্রয়োজনীয় কাজ সেরে চলে যাচ্ছেন নিজের মত করে।তাই সরকারি অফিসে সেবার মান নিয়ে বেশ সন্তুষ্ট সাধারণ মানুষ।এ চিত্র সিলেটের বিশ্বনাথ উপজেলা ভূমি অফিসের।

যত কঠিন পরিস্থিতিই বিরাজ করুক না কেন একজন কর্তা চাইলে অফিসের পুরো চেহারাই পাল্টে দিতে পারেন এমনি দৃষ্টান্ত স্থাপন করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রুহুল আমিন।

যিনি দায়িত্ব গ্রহণের মাত্র ৫ মাসের মধ্যে তার আন্তরিকতা, মেধা ও সততার দ্বারা পাল্টে দিয়েছেন উপজেলা ভূমি অফিসের চিত্র।

এক সময় উপজেলা ভূমি অফিস ও স্থানীয় তহশিল অফিস গুলোর সেবার মান নিয়ে এলাকাবাসীর অভিযোগের কমতি ছিলনা। কিন্তু বর্তমান পরিস্থিতি একেবারেই ভিন্ন। সেবাপ্রার্থীদের বসার তৈরী করা হয়েছে সুদৃশ্য মাটির কুঞ্জ । যেখানে বসে সেবাপ্রার্থীদের নানা সমস্যার কথা শুনেন এবং তাৎক্ষণিকভাবে সমাধানের চেষ্টাও করেন। খোলা হয়েছে ফ্রন্ট ডেস্ক রেজিষ্টার। দীর্ঘ প্রায় ৮ বছর পর রুজু করা হয়েছে ৩টি উচ্ছেদ মামলা।

এছাড়া ভূমি অফিসের প্রতিটি রুমে রুমে কর্মকর্তাদের নাম ,পদবী ও কার কোন দায়িত্ব সম্বলিত ডিজিটাল সাইন। ফুলের বাগান, সেবা প্রার্থীদের জন্য টয়লেট, অফিসের প্রবেশদ্বারের বারান্দায় লাগানো হয়েছে বিভিন্ন সেবা গ্রহনের গাইড লাইন।

মোট কথা পুরাতন জরাজীর্ণ ভূমি অফিসে লেগেছে প্রাণের ছোঁয়া। এর পাশাপাশি বন্ধ হয়েছে কর্মকর্তা কর্মচারীদের অফিসের কাজে ফাঁকিবাজি। বরং ইদানিং অনেক কর্মকর্তা ও কর্মচারীর আচার ব্যবহার ও কাজে কর্মে আন্তরিকতার পরিচয় পাওয়া যায়। বন্ধ হয়ে গেছে প্রকাশ্য ঘুষ দূর্নীতির কারবার, দালালদের দৌরাত্ম্য এবং ফাইল গায়েবের ঘঠনা। বিশ্বনাথ উপজেলা ভূমি অফিসের এমন রুপ বিশ্বনাথবাসী দেখেনি কোন কালে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সময়ের মেধাবী শিক্ষার্থী ও বিশ্বনাথ উপজেলা ভূমি অফিসের প্রধান এই কর্মকর্তা রুহুল আমীন নিজের সৃজনশীল চিন্তাভাবনা দিয়ে বিশ্বনাথের গুরূত্বপূর্ণ এই অফিসের প্রতি প্রবাসী অধ্যুষিত ওই এলাকার সাধারণ মানুষের আস্থা যেমন অর্জন করতে সক্ষম হয়েছেন, ঠিক তেমনী বহির্বিশ্বে সরকার ও দেশের ইমেজ বিপুলভাবে বাড়াতে ও সক্ষম হয়েছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

 

উপরে