আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৪১

জব্দ হতে পারে ৫০ হাজার বাড়িওয়ালার ব্যাংক অ্যাকাউন্ট

বিডিটাইমস ডেস্ক
জব্দ হতে পারে ৫০ হাজার বাড়িওয়ালার ব্যাংক অ্যাকাউন্ট

কর ফাঁকি দিয়ে ঢাকায় বসবাসরত বাড়িওয়ালাদের বিরুদ্ধে শক্ত অবস্থানে যাচ্ছে এনবিআর। এ তালিকায় যোগ হচ্ছে ঢাকার প্রায় ৫০ হাজার আবাসিক ও বাণিজ্যিক ভবনের মালিক। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বিশেষ অভিযানে তাদের ব্যাংক হিসাব জব্দ করে কর আদায় করা হতে পারে বলে জানিয়েছে একটি সূত্র।

সূত্র মতে, এই খাত থেকে ১ হাজার রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা পূরণ করতেই হার্ডলাইনে যাচ্ছে এনবিআর। রাজস্ব বোর্ডের কর্মকর্তারা ইতিমধ্যে শুধু রাজধানী ঢাকায় ৫০ হাজারের বেশি আবাসিক ও বাণিজ্যিক ভবন মালিককে চিহ্নিত করেছে যাদের কোন কর নম্বর (টিন) নেই। তাদের বিরুদ্ধে আগামী মার্চে নোটিশ এবং জুনের মধ্যে চুড়ান্ত নোটিশসহ মামলায় যাওয়ার প্রস্তুতি নিচ্ছে এনবিআর।

প্রথম নোটিশে চিহ্নিত বাড়ির মালিকদের কাছে টিন নম্বর জানতে চাওয়া হবে এবং এপ্রিলের মাঝে কর পরিশোধ করতে বলা হবে। যদি তারা না দেন তাহলে তাদের ব্যাংক হিসাব জব্দ করে সেখান থেকে কর কেটে নেয়া হবে।

প্রসঙ্গত, আয়কর আইন ১৯৮৪ এর ৯৩ ধারার আওতায় এই সব বাড়ির মালিকদের নোটিশ দেয়া হচ্ছে।

সূত্র জানায়, ৫০ হাজার বাড়ির মধ্যে ৩০ হাজার হচ্ছে আবাসিক ও ২০ হাজার হচ্ছে বাণিজ্যিক ভবন। বাড়ির সংখ্যা ১ লক্ষ ছাড়িয়ে যেতে পারে। এ খাত থেকে ১ হাজার কোটি টাকা রাজস্ব আহরণ করার টার্গেট এনবিআরের।

এর আগে চলতি অর্থবছরের ২০ জুন বাজেট উত্তর এক আলোচনা সভায় এনবিআর চেয়াম্যান সাংবাদিকদের জানিয়েছিলেন, রাজধানীতে ৬০ হাজার বাড়ির তালিকা পাওয়া গেছে। যার মধ্যে ২৬ হাজার বাড়ির মালিকদের কোন আয়কর ফাইল পাওয়া যায়নি। তাই এনবিআর ঐ সব বাড়ির মালিকদের করের আওতায় আনতে আইনি ব্যবস্থা নিতে যাচ্ছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে