আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:২৪

২০ মার্চ টাঙ্গাইলে উপনির্বাচন

বিডিটাইমস ডেস্ক
২০ মার্চ টাঙ্গাইলে উপনির্বাচন

টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের স্থগিত উপনির্বাচনের তারিখ পুর্ননির্ধারণ করেছে নির্বাচন কমিশন। আগামী ২০ মার্চ এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

রোববার ভোটের এই নতুন তারিখ জানিয়ে ইসির সহকারী সচিব রাজীব আহসান বলেন, এখন প্রার্থীরা প্রচার শুরু করতে পারবেন।

তিনি জানান, আগামী ২০ মার্চ টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। হাইকোর্টের এক আদেশের কারণে নির্বাচনটি স্থগিত ‍ছিল।

এ আসনে উপ নির্বাচনের জন্য আগে যারা মনোনয়ন নিয়েছিলেন তারাই অংশ নিতে পারবেন। নতুন করে মনোনয়ন নেওয়ার প্রয়োজন নেই।

উচ্চ আদালতে গিয়েও মনোনয়নপত্রের বৈধতা না পাওয়ায় কৃষক শ্রমিক জনতা লীগের নেতা কাদের সিদ্দিকী তার ভাই আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত লতিফ সিদ্দিকীর ছেড়ে দেওয়া এই আসনে প্রার্থী হতে পারছেন না। 

ফলে ২০ মার্চ ভোটের লড়াইয়ে আছেন কেবল তিনজন প্রার্থী। আওয়ামী লীগের হাসান ইমাম খান সোহেল হাজারী নৌকা প্রতীক নিয়ে, বিএনএফ এর আতাউর রহমান খান টেলিভিশন প্রতীকে এবং ন্যাশনাল পিপলস পার্টির ইমরুল কায়েস আম প্রতীক নিয়ে এই উপ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

হজ নিয়ে মন্তব্যের জন্য আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত লতিফ সিদ্দিকী পদত্যাগ করায় টাঙ্গাইল-৪ আসনের এই উপ-নির্বাচনের তফসিল দেয় ইসি। কাদের সিদ্দিকী ও তার দলের আরও তিনজনসহ মোট দশজন প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দেন।

বাছাইয়ে কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিল হয়। সব মিলিয়ে তিন জনের মনোনয়নপত্র বৈধ হওয়ার ২২ অক্টোবর প্রতীক বরাদ্দ দেওয়া হয় তাদের। পরে হাই কোর্টের এক আদেশে কাদের সিদ্দিকীও প্রতীক পান।

প্রথমবার ঘোষিত তফসিল অনুযায়ী, এ নির্বাচনের ভোটগ্রহণ হওয়ার কথা ছিল ১০ নভেম্বর। কিন্তু বিষয়টি উচ্চ আদালতে গড়ানোয় গত ২ নভেম্বর উপ নির্বাচন স্থগিত হয়ে যায়।

মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে কাদের সিদ্দিকীর করা রিট আবেদন গত ৪ ফেব্রুয়ারি খারিজ করে দেয় হাই কোর্ট। সেই সঙ্গে নির্বাচন অনুষ্ঠানেরও পথ খোলে।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

 

উপরে