আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:৪৫

নানা উৎসবে চট্টগ্রামে চলছে বিদ্যা ও জ্ঞানদাত্রী দেবীর পূজা

বিডিটাইমস ডেস্ক
নানা উৎসবে চট্টগ্রামে চলছে বিদ্যা ও জ্ঞানদাত্রী দেবীর পূজা

হিন্দুদের ধর্মীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও জ্ঞানদাত্রী দেবী সরস্বতী পৃথিবীতে আসেন।

১২ ফেব্রুয়ারি শুক্রবার সন্ধ্যা থেকে ঢোল-বাঁশি বাজিয়ে, আতশবাজি পুড়িয়ে উৎসব সহকারে চট্টগ্রাম নগরীর বিভিন্ন মণ্ডপে মণ্ডপে নিয়ে যাওয়া হয়েছে দেবীর প্রতিমা।  স্বরস্বতী পূজাকে কেন্দ্র করে পুরো নগরীতে উৎসবের আমেজে মুখর।

বন্দরনগরী চট্টগ্রামে বর্ণাঢ্য আড়ম্বরের মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। আজ (১৩ ফেব্রুয়ারি) বিদ্যাদেবীর কৃপালাভের আশায় চট্টগ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং ঘরে ঘরে পূজা উদযাপিত হচ্ছে।

নগরীর পাড়ায় পাড়ায়, অলিগলিতে পূজামণ্ডপে পূজার্থীরা মায়ের পাদপদ্মে অঞ্জলি দিয়েছেন। দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা হয়েছে অনেক স্থানে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চুয়েট, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, ইউএসটিসি, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম কলেজ, মহসিন কলেজ, সিটি কলেজ, কমার্স কলেজ, কলেজিয়েট স্কুলসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান স্বরস্বতী পূজার আয়োজন করেছে।  রামকৃঞ্চ মিশন, জেএম সেন হলসহ বিভিন্ন মঠমন্দিরে পূজা উপলক্ষে বর্ণিল সাজসজ্জা করা হয়েছে। 

এছাড়া বেশকিছু মণ্ডপে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  মণ্ডপে মণ্ডপে চলছে পূজার্থীদের মধ্যে প্রসাদ বিতরণ।

বিডিটাইমস৩৬৫ডটকম

উপরে