আপডেট : ৮ ফেব্রুয়ারি, ২০১৬ ২২:০৪

হঠাৎ মাথাব্যাথা,বমি বমি ভাব; একে একে অসুস্থ ১৬ ছাত্রী

বিডিটাইমস ডেস্ক
হঠাৎ মাথাব্যাথা,বমি বমি ভাব; একে একে অসুস্থ ১৬ ছাত্রী

সকালে ক্লাস চলাকালে হঠাৎ মাথাব্যথা শুরু হয় এক ছাত্রীর। পরে বমি বমি ভাব, কিছুক্ষণ পরেই অসুস্থ। এরপর একই ধরনের উপসর্গ নিয়ে একে একে অসুস্থ হয়ে পড়ে আরো ১৬ জন। ঘটনাটি ঘটেছে গোপালগঞ্জের বেদগ্রাম হাজী নাদের আলী, ছাদেক আলী উচ্চ বিদ্যালয়ে। ৮ ফেব্রুয়ারি সোমবার বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে।

স্কুল কর্তৃপক্ষ ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের সহায়তায় দ্রুত তাদের হাসপাতালে ভর্তি করে।

শিক্ষকরা জানান, সকালে স্কুল চলাকালে সপ্তম শ্রেণির ছাত্রী খাদিজা খানম তিথি প্রথমে মাথাব্যথা, বমি বমি ভাবের কথা বলে অসুস্থ হয়ে পড়ে। তাকে প্রধান শিক্ষকের কক্ষে নিয়ে যাওয়া হয়। এরপরই ওই ক্লাসের আরো ১৬ ছাত্রী একই ধরনের উপসর্গ নিয়ে অসুস্থ হয়ে পড়ে।তাদেরকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

গোপালগঞ্জ জেনারেল হাসপাতালের ভারপ্রাপ্ত সিভিল সার্জন অসিত কুমার মল্লিক বলেন, চিকিৎসাবিদ্যায় এই উপসর্গকে বলা হয় মাস হিস্টিরিয়া। এ ক্ষেত্রে একজন যদি কোনো একটা সমস্যায় ভোগে, তাহলে মানসিকভাবে আশপাশের আরো কয়েকজন অসুস্থ হয়ে যেতে পারে। এই স্কুল শিক্ষার্থীদের দেখে চিকিৎসকের তাই মনে হয়েছে। 

সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা অসিত কুমার মল্লিকের নেতৃত্বে একটি মেডিকেল টিম আক্রান্ত স্কুলে গিয়ে অন্য শিক্ষার্থীরা যাতে অসুস্থ হয়ে না পড়ে, তার জন্য প্রাথমিক চিকিৎসা দেন। এ ঘটনার পরপরই স্কুল ছুটি দিয়ে দেওয়া হয়। এ ছাড়া আগামী দুদিন স্কুলটি বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

উপরে