আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:১৭

বরিশাল বিএনপির ৫০ হাজার নেতাকর্মীর বিরুদ্ধে ১২০ মামলা

বরিশাল প্রতিনিধি
বরিশাল বিএনপির ৫০ হাজার নেতাকর্মীর বিরুদ্ধে ১২০ মামলা

হরতাল-অবরোধে বিএনপি নেতা কর্মীদের বিরুদ্ধে করা মামলার সংখ্যা ও নিহত বিএনপি নেতাকর্মীদের তালিকা কেন্দ্রে পাঠিয়ে দিয়েছে বরিশাল বিএনপি। ওই তালিকায় নিহত দুই বিএনপি নেতা টিপু সুলতান ও কবির মোল্লার নাম উল্লেখ করা হয়েছে। টিপু সুলতান আগৈলঝড়া উপজেলা ছাত্রদলের যুগ্ম সাধারন সম্পাদক ও কবির হোসেন মোল্লা উপজেলা জাসাসের সাধারণ সম্পাদক। একই সাথে বরিশাল জেলা ও মহানগরের ৫০ হাজার নেতাকির্মীর বিরুদ্ধে ১শ’রও বেশী মামলা দায়ের করা হয়েছে এমনটি উল্লেখ করা হয়েছে।

২০১৫ সালের ৫ জানুয়ারী সরকার পতনের আন্দোলনের অংশ হিসেবে লাগাতার হরতাল অবরোধের ডাক দেয় কেন্দ্রীয় বিএনপি। বরিশাল বিএনপি নেতাকর্মীরা ওই কর্মসূচিতে অংশ নেয়। আর এ কর্মসূচি সফল করতে গিয়ে বিভিন্ন পরিবহনে অগ্নিসংযোগ, আগুনে পুরিয়ে মানুষ হত্যা ও পুলিশের সাথে সংঘর্ষে লিপ্ত হয়। আর এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা করে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে। বিএনপি নেতাদের দেয়া তালিকা অনুসারে এর সংখ্যা একশরও বেশী।

বরিশাল উত্তর জেলা বিএনপির সাধারণ সম্পাদক আকন কুদ্দুসুর রহমান বলেন, উত্তর জেলা বিএনপির অধীনে ৫টি উপজেলা ও ৩টি পৌরসভা রয়েছে। আর উত্তর জেলা বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে অন্তত ৩০টি মামলা দায়ের করা হয়েছে। আসামী করা হয়েছে ১০ হাজার নেতাকর্মীকে । যার প্রত্যেকটিই হয়রানীমূলক ও মিথ্যা মামলা। এছাড়া পুলিশ বিএনপির দুই নেতাকে হত্যাও করেছে। আমরা ওই তালিকা কেন্দ্রে পাঠিয়ে দিয়েছি।

বরিশাল দক্ষিণ জেলা বিএনপির সভাপতি এবায়দুল হক চান বলেন, অবরোধ-হরতালে দক্ষিণ জেলায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে পুলিশ ৪০টির মত মামলা দায়ের করেছে। আর এতে ২০ হাজারের বেশী নেতাকর্মীকে আসামী করা হয়েছে। এখনও আসামী করা হচ্ছে। আর পুলিশ ও আওয়ামীলীগ নেতাদের হামলায় ৫শতাধিক নেতাকর্মী আহতবস্থায় জীবন-যাপন করছে। এ তালিকা কেন্দ্রের নির্দেশনা অনুসারে দপ্তরে পাঠানো হয়েছে।

বরিশাল মহানগর বিএনপির সভাপতি এ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার বলেন, হরতাল অবরোধে বরিশাল মহানগর বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে ৫০টি মামলা দায়ের করা হয়েছে। আর এতে আসামী করা হয়েছে ২০ হাজার নেতাকর্মীকে। আর অজ্ঞাত রেখে আসামী বাড়ানো হচ্ছে ক্রমান্বয়ে।  আমরা ওই তালিকা কেন্দ্রের নির্দেশনা অনুসারে বিএনপির কেন্দ্রীয় দপ্তরে পাঠিয়ে দিয়েছি। 

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে