আপডেট : ১৬ জানুয়ারী, ২০১৬ ১৮:৩২

আগে ছিল নড়বড়ে এখন ভেঙে নদীতে

ভাঙ্গা সেতুর কারণে বাকেরগঞ্জে যোগাযোগ বিচ্ছিন্ন পাঁচ গ্রাম
বরিশাল প্রতিনিধি
আগে ছিল নড়বড়ে
এখন ভেঙে নদীতে
ছবি তুলেছেন: ইসরাইল আলম দুলাল

বরিশাল জেলার বাকেরগঞ্জ থানার অর্ন্তগত কৃষ্ণকাঠি-পাদ্রিশিবপুর সংযোগ ব্রিজটি ভেঙ্গে নদীতে পরে গেছে। গতকাল শনিবার দূপুর দেড়টার সময় এ ঘটনা ঘটে। একটি বালি বোঝাই নসিমন ব্রিজে ওঠার পরপরই পুরো ব্রিজটি ভেঙ্গে নদীতে পড়ে যায়। এ ঘটনায় আহত হয়েছেন নসিমন চালকসহ তিনজন। তাদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

স্থানীয় বাকেরগঞ্জ থানা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আবু সাঈদ জানান, আন্তর্জাতিক সাহিয্য সংস্থা কারিতাস ও স্থানীয় জনগণের উদ্যোগে ১৯৮৫ সালে ওই ব্রিজটি নির্মাণ করা হয়। ব্রিজ সংলগ্ন সেন্ট আলফ্রেড স্কুল এবং আশে পাশে চার পাচটি গ্রাম ও থানার সংযোগ ব্রিজ হওয়ায় শ্রীমন্ত নদীর উপর এই ব্রিজটি খুবই গুরুত্বপুর্ণ। প্রতিদিন এই ব্রিজের উপর দিয়ে প্রায় দশ হাজার লোক পারাপার হয়। বছর দুয়েক আগে রাতে একটি ট্রলারের ধাক্কায় ব্রীজের দুটি খুটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়। আঘাতে ব্রিজটি একদিকে হেলে পড়ে। এরপর ওই ঝুঁকিপূর্ণ ব্রিজের উপর দিয়েই জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হয়ে আসছিল জনগণ। দীর্ঘদিন ধরে ক্ষতিগ্রস্থ ব্রিজটির সংস্কারে প্রশাসনের কোন নজর নেই বলে অভিযোগ করেন তিনি। তিনি দ্রুতই একটি নতুন ব্রিজ নির্মাণের জন্য দাবী জানান।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক জনপ্রতিনিধি জানান, ব্রিজটির মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গেছে। প্রায়ই এই ব্রিজে দূর্ঘটনা ঘটে। কিন্তু স্থানীয় সংসদ সদস্যকে বিষয়টি বারবার জানানো হলেও তিনি কোন ব্যবস্থা নেন নি।

এ বিষয়ে বাকেরগঞ্জ ৬ আসনের এম পি রত্না আমিন বলেন, জাতীয় পার্টির এমপি হওয়ার কারণে আমার এলাকার উন্নয়ন কার্যক্রমে বরাদ্দ পেতে বেশ কাঠখড় পোহাতে হয়। গত তিন বছর ধরে এই ঝুঁকিপূর্ণ ব্রিজটি নিয়ে মন্ত্রণালয়ে জানিয়ে লিখেও কোন সুরহা করতে পারি নি। তবে আগামী মাসে একটা বরাদ্দ পাবার কথা আছে। এই বিষয়ে সংশি্লষ্ট প্রকেৌশলিকে নির্দেশও দেয়া হয়েছে। যতশীঘ্র সম্ভব কাজ শুরু হবে।

বর্তমানে শিক্ষার্থী পারাপারের জন্য সাময়িকভাবে দুটো নৌকার ব্যবস্থা করে দেয়া হয়েছে পাদ্রিশিবপুর ও ভরপাশা ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে।

বিডিটাইমস৩৬৫.কম/এনএইসএ

উপরে