আপডেট : ১২ জানুয়ারী, ২০১৬ ১৯:২৮

‘স্কুল কাম সাইক্লোন শেল্টার’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিডিটাইমস ডেস্ক
‘স্কুল কাম সাইক্লোন শেল্টার’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বরগুনায় সৌদি আরবের অর্থায়নে নির্মিত ৭টি ‘স্কুল কাম সাইক্লোন শেল্টার’ এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমতলীতে এই ‘স্কুল কাম সাইক্লোন শেল্টার’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

পরে ভবনগুলোর ফলোক উম্মোচন করেন সৌদি যুবরাজ তুর্কি বিন আব্দুল্লাহ।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “দূর্যোগের সময় উপকূলীয় জেলা বরগুনার মানুষের জান-মাল রক্ষার পাশাপাশি এই এলাকার শিক্ষার মান উন্নয়নের জন্য সরকার ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। এরই ধারাবাহিতকায় সৌদি সরকারের সহযোগিতায় জেলার ২৭টি বিদ্যালয়ে ভবন কাম সাইক্লোন শেল্টার নির্মাণ করা হচ্ছে”।

নির্মিত এসব বিদ্যালয় ভবন কাম সাইক্লোন শেল্টার উপকূলবাসীকে দুর্যোগের হাত থেকে রক্ষা করবে বলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে উল্লেখ করেন।

কিং আবদুল্লাহ হিউম্যানিটেরিয়ান অ্যান্ড চ্যারিটেবল ফাউন্ডেশনের ফায়েল খায়ের কর্মসূচির আওতায় বাংলাদেশে এ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

সৌদি আরবের প্রয়াত বাদশাহ আবদুল্লাহ বিন আব্দুল আজিজ বাংলাদেশের সিডরবিধ্বস্ত দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ‘স্কুল কাম সাইক্লোন শেল্টার’ নির্মাণে ১৩ কোটি ডলার অনুদান দিয়েছিলেন।

এ অর্থে ১৩টি জেলায় ১৭৩টি ‘স্কুল কাম সাইক্লোন শেল্টার’ নির্মিত হচ্ছে, যার মধ্যে ৬১টির কাজ শেষ হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৌদি প্রিন্স বদর বিন আব্দুল্লাহ্, সৌদি মেজর জেনারেল আলী আল খাত্তানি, আইডিবির প্রেসিডেন্ট ড. আহম্মদ মোহাম্মদ আলী, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মো. মেজবাহ্ উদ্দীন, অর্থনীতিবিদ জামিলুর রেজা চৌধুরী প্রমুখ।

সৌদি যুবরাজের আগমন উপলক্ষে আমতলীতে উপজেলা শহর ও তার অবতরণ স্থান ঘটখালী মাধ্যমিক বিদ্যালয় এলাকা জুড়ে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে পুলিশ। উপজেলা শহরের মোড়ে মোড়ে বসানো হয় পুলিশ চেকপোস্ট, রাস্তায় টহল দেয় পুলিশের মোবাইল টিম ও সভাস্থলে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ সদস্য।

এছাড়াও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সাদা পোশাকে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন ছিলো আমতলীতে। আর যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলা করতে রাখা হয় পুলিশের রিজার্ভ ফোর্স।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে