আপডেট : ১২ জানুয়ারী, ২০১৬ ১৯:১২

‘শিগগিরই নিষিদ্ধ হচ্ছে জামায়াত’ আইনমন্ত্রী

বরিশাল অফিস
‘শিগগিরই নিষিদ্ধ হচ্ছে জামায়াত’ আইনমন্ত্রী

খুব শিগগিরই জামায়াত নিষিদ্ধ করা হচ্ছে।এ সংক্রান্ত একটি আইন আগামী সংসদ অধিবেশনে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার বরিশালে বহুতল বিশিষ্ট চীফ জুডিশিয়াল ভবন নির্মানের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘‘দেশের বিচার বিভাগ আজ স্বাধীন। স্বাধীন এ বিচার বিভাগকে আরো সমৃদ্ধ করার লক্ষ্যেই দেশের ৬৪ জেলায় নির্মাণ করা হচ্ছে চীফ জুডিশিয়াল বহুতল ভবন। পাশাপাশি পুরাতন ভবনগুলোতে মেরামত বা পূণঃনির্মাণ করা হচ্ছে”।

মন্ত্রী বলেন, “দেশের মানুষ এখন জানতে শুরু করেছে অপরাধ করলেই সাজা হয়। বঙ্গবন্ধু ও বুদ্ধিজীবিদের হত্যার বিচারকাজ আওয়ামী লীগ সরকারই ১৯৯৬ সালে শুরু করেছিল”।

“৭১’র ঘাতক, দালাল ও দোসরদের আজ বিচার ও রায় কার্যকর হচ্ছে। এই সরকার ক্ষমতায় থাকাকালীন সময়ের মধ্যেই এদের বিচারকার্য শেষ হবে”।

মন্ত্রী আরো বলেন, “বর্তমান সরকারের মুল লক্ষ্য দেশের আইনের শ্বাসন প্রতিষ্ঠা করা। তাই বিচার বিভাগের মর্যাদা, জনগনের কল্যান এবং আইনের শ্বাসন প্রতিষ্ঠায় সরকার নানাবিধি কাজ করে যাচ্ছে”।

বরিশাল জেলা ও দায়রা জজ আদালের বিচারক মো. আনোয়ারুল হকের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সুপ্রীমকোর্টের সিনিয়র আইনজীবী এ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বরিশাল-২ আসনের সংসদ সদস্য এ্যাড. তালুকদার মোহাম্মাদ ইউনুচ, বরিশাল সদর আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পংকজ নাথ, বরিশাল-৩ আসনের সংসদ সদস্য এ্যাড. শেখ মো. টিপু সুলাতান, আইন মন্ত্রনালয়ের সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক, যুগ্ম সচিব (প্রশাসন) বিকাশ কুমার শাহা, উপ-সচিব (উন্নয়ন) সৈয়দ কামাল হোসেন, উপ-সচিব (প্রশাসন-১) মোঃ মাহাবুবুর রহমান, উপ-সচিব (প্রশাসন-২) মোঃ সোহেল আহম্মেদ, বরিশাল বিভাগীয় কমিশনার মো. গাউস,  জেলা আইনজীবী সমিতির  সভাপতি এ্যাড. আনিচ উদ্দিন শহিদ সম্পাদক এ্যাড. কাজী মুনিরুল হাসান প্রমুখ।

১১ তলা বিশিষ্ট চীফ জুডিশিয়াল ভবন নির্মাণ কাজের ব্যয় ধরা হয়েছে ৩৭ কোটি টাকা। ২০১৮ সালের মাঝামাঝি সময়ের মধ্যে এ ভবনের ১১ তলা পর্যন্ত নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে। বাকি একতলা পরবর্তি সময়ে করা হবে এমনটাই জানা গেছে।

এর আগে নির্মানাধিন ভবনের জমি নিয়ে দীর্ঘদিন ধরে হাইকোর্টে একটি মামলা বিচারাধীন ছিল। সম্প্রতি বরিশাল জেলা আইনজীবি সমিতির নেতৃবৃন্দের হস্তক্ষেপে জমি সংক্রান্ত ঐ মামলায় রায় আসে আদালত কতৃপক্ষের পক্ষে।

হাইকোর্টের রায় পেয়ে বহু প্রতিক্ষার পর বরিশাল আদালত পাড়ায় নির্মিত হতে যাচ্ছে বহুতল বিশিষ্ট জুডিশিয়াল ভবন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে