আপডেট : ৯ জানুয়ারী, ২০১৬ ১৮:২৪

ছত্তার পাগলার উঠোন জুড়ে ‘আদম শয়তানের পালা’

বিডিটাইমস ডেস্ক
ছত্তার পাগলার উঠোন জুড়ে ‘আদম শয়তানের পালা’

“শাপলা বাণু, শাপলা বাণু ওই দেখ কামধেণু দুধের গাই/ বালতি লইয়া খাটে বইয়া বাছুর ছাড়াই দুধ খিরাই” - ছত্তার পাগলা।

বাউল সাধক ছত্তার পাগলার দ্বিতীয় প্রয়াণ দিবস উপলক্ষে শুক্রবার মোহনগঞ্জের নলুয়ার চরের নিজ বাড়িতে আয়োজন করা হয়ছিল মিলাদ মাহফিল ও পালা গানের।

বিখ্যাত বাউলশিল্পী সিরাজউদ্দীন খান পাঠান চৌধুরী, বাউলশিল্পী ওলিদ মিয়াসহ স্থানীয় শিল্পীরা এসময় সশ্রদ্ধায় স্মরণ করেন বাউলশিল্পী ছত্তার পাগলাকে।

বাউল আড্ডায় উপস্থিত ছিলেন, কবি ও গীতিকার রইস মনরম, কবি আহম্মেদ স্বপন মাহমুদ, সাংবাদিক মোহাম্মদ আকবর, আব্দুল হালিম প্রমুখ।

অনুষ্ঠানে ছত্তার পাগলাকে শ্রদ্ধা জানিয়ে কবি ও গীতিকার রইস মনরম বলেন, “শিল্পীর জীবনের মহিমা ছড়িয়ে দিতে স্থানীয় জনগণ ও তার ভক্তরাই ভূমিকা রাখতে পারে।”

আদম শয়তানের পালাগান শুরুর আগে বাউলশিল্পী অন্ধ ওলিদ মিয়া বলেন, “ছত্তার পাগলার গানের রীতি এখানকার বাউলগানের রীতির চেয়ে সম্পূর্ণ আলাদা। তিনি গান করছেন খঞ্জরী বাজিয়ে। কিন্তু যারা বাউল গান করেন তাদের যন্ত্রপাতি আলাদা, রীতিও আলাদা।”

এসময় তিনি সত্তার পাগলার দুটি বিখ্যাত গান পরিবেশন করেন।

“পারভেচ্চ্যাইর মায় ক্ষেত বেইচ্যা করে মাতবরী” ও “আমি ছত্তার ভিক্ষা করি”।

ছত্তার পাগলা গান করতেন হাটে বাজারে মাঠে ঘাটে। স্থানীয় শিল্পীরা তাকে অনেকসময় গ্রহণ করতে পারতেন না। অথচ ছত্তার পাগলার মূল বৈশিষ্ট্য জীবন অভিজ্ঞতাকে আঞ্চলিক ভাষায় গানে তুলে ধরা। তার বিখ্যাত গান,

‘পারভেইচ্চ্যারে তওবা কইরা বল খেলাডা ছাড়’ বাংলার দর্শক শ্রোতাদের দারুণ আনন্দের খোরাক।

‘কে দিল পিরিতের বেড়া লিচুয়ার বাগানে...’ শিরোনামের গান প্রসঙ্গে রইস মনরম বলছিলেন, এই গানটি সংগৃহীত। কিন্তু শিল্পী ছত্তার এটিকে মহিমা দিয়েছেন। এই গানের শেষের কয়েকটি লাইনও ছত্তার পাগলার।

সংবাদটির সকল তথ্য কবি আহমেদ স্বপন মাহমুদের ফেসবুক ওয়াল থেকে নেয়া।

বিডিটাইমস৩৬৫ডটকম/পিএম

উপরে