আপডেট : ৪ জানুয়ারী, ২০১৬ ২০:২৩

৫ জানুয়ারী নিয়ে আতংকে বরিশালবাসী

বরিশাল প্রতিনিধি
৫ জানুয়ারী নিয়ে আতংকে বরিশালবাসী

৫ জানুয়ারীকে ঘিরে আতঙ্ক কাটছে না বরিশালবাসীর। দিনটিকে আওয়ামীলীগ নেতৃত্বধীন মহাজোট সরকার পালন করে গণতন্ত্রের বিজয় দিবস হিসাবে। অপরদিকে বিএনপি দিনটিকে পালন করে গণতন্ত্র হত্যা দিবস হিসাবে।

দু দলের এ বিপরীতমুখী অবস্থানে ফের সহিংসতার আশংকায় বরিশালবাসী।

২০১৪ সালে ৫ জানুয়ারীর নির্বাচনকে ঘিরে লাগাতার হরতাল, অবরোধের মাধ্যমে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয় সারাদেশে। ককটেল, পেট্রলবোমার আঘাতে সারাদেশে প্রাণ হারায় শতাধিক মানুষ।

সারাদেশের ন্যায় বরিশালেও এসময় অনেক মানুষ প্রাণ হারান। ২০১৫ সালের ৫ জানুয়ারীও দেশব্যাপি সহিংসতার ঘটনা ঘটে। সহিংসতার এ ধারাবাহিকতায় এবারের ৫ জানুয়ারীকে ঘিরে তাই উৎকণ্ঠার শেষ নেই বরিশালবাসীর।

এবারে ৫ জানুয়ারী কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বরিশালে জনসভা করবে বিএনপি। বিএনপি নেতারা বলছেন গনতন্ত্র পুণরুদ্ধারে কর্মসূচির বিকল্প নেই।

তবে আওয়ামীলীগ নেতারা বলছেন এবার সহিংসতার চেষ্টা করা হলে তা রাজনৈতিকভাবেই মোকাবেলা করা হবে।

বরিশাল মহানগর বিএনপি’র সভাপতি এ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার বলেন, “২০১৪ সালের ৫ জানুয়ারী বর্তমান সরকার এককভাবে নির্বাচন করে গনতন্ত্রকে হত্যা করেছে। দেশে এখন আর গনতন্ত্র নেই।তাই গনতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে কর্মসূচি ঘোষণা করা হয়েছে”।

তিনি হুশিয়ারী উচ্চারণ করে বলেন, “৫ জানুয়ারী দলীয় কার্যালয়ের সামনে শান্তিপূর্ণ সমাবেশ করা হবে। তবে ওই সমাবেশ বানচাল করার চেষ্টা করা হলে কোন ছাড় দেয়া হবেনা”।

সরকার নিজেরা মানুষ হত্যা করে তা বিএনপি নেতাকর্মীদের ওপর চাপিয়ে দিয়েছে। এবার জনগনই তাদের ওই ষড়যন্ত্র প্রতিহত করবে বলে জানান এ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার।  

এদিকে নগর আওয়ামীলীগ সাধারন সম্পাদক এ্যাডভোকেট আফজালুল করিম বলেন, “বিএনপি একটি রাজনৈতিক দল। রাজনৈতিক হিসাবে যেকোন কর্মসূচি পালন করার অধিকার তাদের রয়েছে। তবে এক্ষেত্রে কোন ধরনের নাশকতা মেনে নেয়া হবেনা”।

তিনি বলেন, “সহিংসতার চিন্তা করলে তার ফলও ভালো হবে না। জনগনকে সাথে নিয়ে রাজনৈতিকভাবেই নাশকতাকারীদের প্রতিহত করা হবে”।

জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট তালুকদার মো. ইউনুছ এমপি বলেন, “পৌর নির্বাচনে প্রমাণ হয়েছে বিএনপি জামায়াতকে দেশের মানুষ আর পছন্দ করেন না। তারা কর্মসূচির নামে এ বছরও যদি নাশকতার পায়তারা করে তাহলে দেশে বিএনপির আর অস্তিত্ব অবশিষ্ট থাকবে না”।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে

উপরে