আপডেট : ২৬ ডিসেম্বর, ২০১৫ ১৮:২৭

তুরাগ বাচাঁতে মানববন্ধন

বিডিটাইমস ডেস্ক
তুরাগ বাচাঁতে মানববন্ধন

টাঙ্গাইল, গাজীপুর ও ঢাকা জেলা জুড়ে প্রবাহিত হচ্ছে তুরাগ নদী। যমুনা নদীর সাথে সংযুক্ত তুরাগ টাঙ্গাইলের লোহাজং নদীর মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। মিশেছে রাজধানীর মিরপুরের কাছাকাছি বুড়িগঙ্গার সাথে । মনুষ্যসৃষ্ট নানা কারণে আজ হুমকির মুখে রাজধানীর পাশ দিয়ে বয়ে যাওয়া এই নদীটি।

দূষণ বন্ধ এবং অবৈধ দখল উচ্ছেদের দাবিতে ২৬ ডিসেম্বর শনিবার সকালে পরিবেশবিদরা তুরাগ নদীর তীরবর্তী বিভিন্ন স্থানে মানববন্ধন করেছে।
‘নদী বাঁচাও আন্দোলন’ সংগঠনের নেতৃত্বে বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। মানববন্ধনে তুরাগকে অবৈধ দখল থেকে মুক্ত করা এবং পরিবেশবান্ধব শিল্প স্থাপনের মাধ্যমে নদীতে দূষণমুক্ত পানি নিশ্চিত করার দাবি জানানো হয়।
১৫টি পৃথক স্থানে এই মানববন্ধন আয়োজন করা হয়। এর মধ্যে সাভার উপজেলার কালিয়াকৈর বাজার, কড্ডা বাজার, টঙ্গী ব্রিজ, কামারপাড়া সেতু ইজতেমার কাছে স্থল এলাকা, গাজীপুর সদর উপজেলার মির্জাপুর বাজার, গাজীপুর সিটি কর্পোরেশনের ২১ নং ওয়ার্ড সংলগ্ন মীরেরগাঁও বাজার, আশুলিয়া, আমিন বাজার ব্রিজ ও বসিলা সেতু উল্লেখযোগ্য।
সকাল ১০ টা থেকে শুরু হয়ে মানববন্ধন চলে দুপুর ১২ টা পর্যন্ত চলে।

মীরেরগাঁও বাজার এলাকার মানববন্ধনটি পরিচালনা করেন লিংকন কলেজের প্রভাষক আসাদুজ্জামান আসাদ। সভাপতিত্ব করেন তুরাগ বাচাঁও আন্দোলনের সদস্য সচিব জাহিদুর রহমান বকুল। বক্তব্য রাখেন কামরুন্নাহার রিনা মঞ্জুর, বেলাল হোসেন। উপস্থিত ছিলেন গাজীপুর প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক মোস্তফা কামাল, লিংকন কলেজের প্রভাষক ইমরুল কায়েস, মাহাবুব আলম সবুর, গুরুপদ বিশ্বাস, শাকিল, লিটন, রাকিব, হিল্লোল, জামান, ইসমাইল, নুর মোহাম্মদ, পীযুষ বিশ্বাস, রনি, শাহিদুল, সুলতান, মনির হোসেন, শাহজাহান ও  মিয়া মো. আজিজুল হাকিমসহ আরো অনেকে।

উপরে