আপডেট : ২৩ মার্চ, ২০১৬ ১৪:০৬

ভেসে গেছে তনু, ভাসছে বাংলাদেশ

পরাগ মাঝি
ভেসে গেছে তনু, ভাসছে বাংলাদেশ

ভোগবাদ যদি মেঘ হয় তবে খুন, ধর্ষণ, নিপীড়ন সে মেঘের বৃষ্টি। বাংলার ভাগ্যাকাশের দখল নিয়েছে ভোগবাদী মেঘ। সে মেঘের এক পশলা কালো বৃষ্টিতে ভেসে গেছে সোহাগী জাহান তনু।

কত কিছুই তো ভেসে গেছে! ভেসে যাচ্ছে, যাবে..

শূন্যে ভেসেছিলো ফেলানী, কান্নায় ভেসেছিলো শিশু রাজন তবু তার মুক্তি মিলেনি। ভোগবাদী বৃষ্টিতে ভেসে যাওয়া মায়ের স্পর্শে চিরকালের জন্য শীতল হলো তার শিশুর নরম শরীর। হাজার কোটি টাকাও ভেসে গেছে ভিনদেশী জুয়ার টেবিলে। আরও কত শত..

বাংলাদেশও যেন একা একা নিরব রাস্তা দিয়ে হেঁটে যাওয়া এক হিজাব পড়া মিস্টি মেয়ে তনু। যে যেভাবে পারছে লুটে-পুটে খাচ্ছে। যেখানে সারা দেশেরই এমন অবস্থা সে দেশের মেয়ে হয়ে এর বেশি আর কী পাওয়ার কথা ছিল তনুর?

দেশের সবচেয়ে নিরাপদ জায়গাটিতেও সে ছিলো অনিরাপদ। ক্যান্টনমেন্টের মতো জায়গা যেখানে সর্বোচ্চ নিরাপত্তা বিরাজ করে, সেই নিরাপত্তা বেষ্টিত জায়গায় ধর্ষকরা নিরাপদেই তনুকে প্রথমে গনধর্ষণ তারপর তার শরীরটাকে থেতলে দিয়ে টেনে বের করে নিয়েছে শেষ নি:স্বাসটুকু।

তারপর?

তারপর আর কি! এসে গেছে নতুন ইস্যু! চলুন, এবার ভেসে যাই ডিজিটাল কান্নায়। কেউ কেউ চাইলে আরও এক কাপ চায়ের অর্ডার দিয়ে তনুর গল্প করে আড্ডাটাকে করে নিতে পারেন আরেকটু দীর্ঘ। কেউ চাইলে তার হিজাব ধরেও করতে পারেন টানাটানি। নির্বাসিত এক লেখিকা এমন ঘটনায় দারুণ উৎফুল্ল। এত দিনে হিজাবকে বাগে পাওয়া গেছে এই ভেবে। তনুর বাবা-মা অবশ্য ফিরে পেয়েছে কেবল তনুকেই। রক্তাক্ত ক্ষত-বিক্ষত, শান্ত।

ডিজিটাল কান্নায় যারা ভাসছেন তাদের আশ্বস্থ করে বলি, যত পারেন কেঁদে নেন। কান্নায় বেদনার উপশম। যদিও আপনার বেদনা আর তনুর বেদনা এক নয়। কান্না শেষ হয়ে এলেই দেখবেন কালো বৃষ্টির জলে ভেসে যাচ্ছে আরও এক তনু। বেদনার হবে আরও উপশম।

আমাদের দিনতো কাটছেই বেশ! পূর্বপুরুষরাও বলে গিয়েছিলেন সবকিছুই নাকি নষ্টদের অধিকারে যাবে। যাচ্ছেও তাই। এবার কিছুটা নষ্ট হয়ে আপনিও নিজের অধিকারে নিয়ে নিন কিছু না কিছু। আমরা সবাই যদি নষ্ট হয়ে যাই তবে তনু’র মতো অনু ঘটনা আমাদের আর পোড়াবেনা। এমন নৃশংস ঘটনা অবলীলায় ঘটে যাওয়ার আনন্দে আমরা হয়তো হেসে উঠবো আকাশের পানে চেয়ে। সে আকাশে জমেছে ভোগবাদী মেঘ। ঝড়বে বৃষ্টি। ভেসে যাবে আরও ফেলানি, আরও তনু। আহা..

লেখক: সাংবাদিক ও দার্শনিক

বিডিটাইমস৩৬৫ডটকম/মাঝি

উপরে