আপডেট : ২৫ ডিসেম্বর, ২০১৫ ১৫:৪৪

যীশুকে নিয়ে যা, তা তো কল্পকাহিনী

তাসলিমা নাসরিন
যীশুকে নিয়ে যা,  তা তো কল্পকাহিনী

আমি ক্রিসমাস বলে কোনও উৎসব পালন করি না। যদি করি কিছু,  সেটা উইন্টার সলস্টিস। পেগানরা এই সলস্টিসের উৎসব করতো,  বছরের সবচেয়ে ছোট দিন, এ কারণে। গাছে গাছে আলো জ্বালিয়ে দিতো ঘুরঘুট্টি অন্ধকার দূর করতে।

 ২১ জুন তারিখে সামার সলিস্টেসের উৎসব, সবচেয়ে লম্বা দিনের উৎসব। ক্রিসমাস এসে সলিস্টেসের উৎসবই চুরি করেছে। ২৫ ডিসেম্বর তো পদার্থবিদ স্যার আইজাক নিউটনের জন্মদিন, জন্মেছিলেন ১৬৪২ সালে। তাঁর জন্মদিন পালন করাও যায়। নিউটনই আমাদের মাধ্যাকর্ষণ শক্তি সম্পর্কে বিস্তর জ্ঞান দিয়েছেন!

যীশুকে নিয়ে যা, তা তো কল্পকাহিনী। যীশু নামে কেউ হয়তো ছিলেন তখন, কিন্তু ভার্জিন মেয়ের গর্ভ থেকে তিনি জন্মেছিলেন, তা তো সত্য নয়। আর, তাঁর জন্মের সঙ্গে ২৫ ডিসেম্বর তারিখের কোনও সম্পর্ক নেই।

ফেসবুক আমার কাছে অনেকটা ডায়রির মতো। প্রতিদিন ফেসবুক লিখবো মানে প্রতিদিন ডায়রি লিখবো। আজ শাড়ির সঙ্গে সেই সাদা ব্লাউজ পরেছি, সেই ঢিলে ব্লাউজ। এই ব্লাউজ আর ভালো লাগছে না, মাঝে মাঝে মনে হয় বুঝি খুলে পড়ে যাবে। আজ জিমে গিয়েছিলাম, কাল যাওয়া হয়নি। যাই হোক, ৭৮ কিলো ছিলাম, হয়েছি ৭৪। যদিও মাঝে মাঝে বাইরের তেলমশলার খাবার খাওয়া হচ্ছে, জিম মিস হচ্ছে।

সূত্রঃ ফেইসবুক স্ট্যাটাস

উপরে