আপডেট : ৬ ডিসেম্বর, ২০১৮ ১৪:০২

'লিখিতভাবে আশ্বাস দিলে তবেই আন্দোলন শেষ হবে'

অনলাইন ডেস্ক
'লিখিতভাবে আশ্বাস দিলে তবেই আন্দোলন শেষ হবে'

ছয় দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে ছাত্রী প্রতিনিধি আনুশকা রায় ও অধরা অঞ্জলী বলেন, শিক্ষা মন্ত্রণালয় আমাদের লিখিতভাবে আশ্বাস দিলেই আমরা আন্দোলন থেকে সরে যাব। ক্লাসে ফিরে যাব। 

আজ বৃহস্পতিবার বিদ্যালয়ের মূল ফটকের সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে একথা জানান তারা। 
এসময় তারা জানায়, তারা যে ছয় দফা দাবি জানিয়েছে, তার মধ্যে কিছু বিষয়ে অগ্রগতি হয়েছে। এতে তারা সন্তুষ্ট। বাকি দাবিগুলোরও বাস্তবায়ন চায় তারা।

কোনো শিক্ষার্থীকে শারীরিক ও মানসিক নির্যাতন করা হবে না-এমন নিশ্চয়তা দেওয়া, কথায় কথায় শিক্ষার্থীদের টিসির হুমকি না দেওয়া, প্রত্যেক ক্লাসে মনোবিদের ব্যবস্থা রাখা, আন্দোলনকারী কারও বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নেওয়া প্রভৃতি দাবির বিষয়ে লিখিত প্রতিশ্রুতি চায় ছাত্রীরা।
তারা আরও জানায়, বর্তমান স্কুল পরিচালনা পর্ষদের পদত্যাগ দাবি করছি। তাদের কাছে এর কোনো প্রতিশ্রুতি চাইনা। আমরা চাই শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে পরিপূর্ণভাবে হস্তক্ষেপ করুক। তারা নতুন পরিচালনা পর্ষদ গঠন করুক। সেই পর্ষদই নতুন করে প্রিন্সিপাল নিয়োগসহ অন্যান্য সমস্যার সমাধান করবে। দাবিগুলো তারা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষকে দিয়েছে। শিক্ষা মন্ত্রণালয়েও তা পাঠানো হবে। দাবি পূরণ না হলে তারা ক্লাসে ফিরবে না। পরীক্ষা দেবে না।

গত সোমবার দুপুরে শান্তিনগরের নিজ বাসা থেকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণীর শিক্ষার্থী অরিত্রি অধিকারীর (১৫) ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন রাখার অভিযোগে তার বাবা-মাকে স্কুল কর্তৃপক্ষ অপমান করায় সে আত্মহত্যা করে বলে জানা যায়। এরপরই বিক্ষুব্ধ হয়ে ওঠে ভিকারুননিসার শিক্ষার্থীরা। ক্লাস-পরীক্ষা বর্জন করে তৃতীয় দিনের মতো আন্দোলন করছে তারা।

উপরে