আপডেট : ১৪ মার্চ, ২০১৬ ১৭:০৭

মঙ্গলবার জরুরি বৈঠক ডেকেছে বাংলাদেশ ব্যাংক

বিডিটাইমস ডেস্ক
মঙ্গলবার জরুরি বৈঠক ডেকেছে বাংলাদেশ ব্যাংক

আগামীকাল মঙ্গলবার পরিচালনা পর্ষদের জরুরি বৈঠক ডেকেছে বাংলাদেশ ব্যাংক। রাজধানীর মতিঝিলে প্রধান কার্যালয়ে অনুষ্ঠিতব্য এ বৈঠকে বোর্ডের দুই নতুন সদস্য যোগ দেয়ার কথা রয়েছে।

ব্যাংক সূত্রে জানা গেছে, এ জরুরি বৈঠকে মূলত রিজার্ভ থেকে অর্থ চুরি এবং এ সংক্রান্ত তদন্ত কাজের অগ্রগতির সম্পর্কে আলোচনা হবে।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকে ব্রিফিংকালে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহাও বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আগামীকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক পরিচালনা পর্ষদের সভা হবে। গত ৯ তারিখে একটি সভা হয়েছিল। সেখানেও এ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। আগামীকালের বৈঠকেও আলোচ্যসূচির পাশাপাশি এ বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। কাজেই আমরা সবদিক থেকে সক্রিয় ও সজাগ আছি।’

তবে নতুন সদস্য বৈঠকে যোগ দেবেন কি না সে বিষয়ে তিনি কিছু জানাননি। রোববার বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন আহমেদ ও বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণা পরিচালক রুশিদান ইসলাম রহমানকে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদে সদস্য হিসেবে নিয়োগ দেয়া হয়।

ওইদিন রোববার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসলাম আলম অভিযোগ করেন, রিজার্ভের টাকা চুরির পর কমপক্ষে তিনবার বাংলাদেশ ব্যাংক এলেও পরিচালনা পর্ষদের সদস্য হওয়া স্বত্তেও তাকে জানানো হয়নি।

তিনি আরও বলেন, বাংলাদেশ ব্যাংকের আইটি দুর্বলতার কারণে রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনা ঘটেছে।

এদিকে শুভঙ্কর সাহা জানান, ফিলিপাইনের গণমাধ্যমের প্রতিবেদনেও বলা হয়েছে যে ব্যাংকের মাধ্যমে রিজার্ভের টাকা স্থানান্তরিত হয়েছে, সে ব্যাংক যথাযথ নিয়ম না মেনেই এ কাজ করেছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ ব্যাংক যে তদন্ত দল নিয়োগ দিয়েছে তারা কাজ করছে। এতে অগ্রগতিও আছে, তবে তদন্তের স্বার্থে কিছু প্রকাশ করা যাচ্ছে না।

প্রসঙ্গত, গত মাসে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভের বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার রিজার্ভ  ফিলিপাইন ও শ্রীলঙ্কায় স্থানান্তরিত করে দুর্বৃত্তরা। প্রাথমিকভাবে একে হ্যাকিং হিসেবে অভিহিত করা হলেও এতে  বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের সম্পৃক্ততার অভিযোগ উঠেছে।

উপরে