আপডেট : ১ মার্চ, ২০১৬ ১৮:০৫

লাইসেন্স ফিতে ভ্যাট উচিত হবে কিনা প্রশ্ন অর্থমন্ত্রীর

বিডিটাইমস ডেস্ক
লাইসেন্স ফিতে ভ্যাট উচিত হবে কিনা প্রশ্ন অর্থমন্ত্রীর

লাইসেন্স ফি'র ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের বিষয়ে করা আবেদনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত লিখেছেন, 'বিষয়টি দেখা দরকার। লাইসেন্স ফি-তে ভ্যাট কি উচিত হবে?।

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই)এই ভ্যাট প্রত্যাহারের আবেদন জানিয়েছিলেন।

এর আগে ১৩ ফেব্রুয়ারি এফবিসিসিআইয়ের সভাপতি মাতলুব আহমাদ অর্থমন্ত্রীকে লেখা এক চিঠিতে ট্রেড লাইসেন্স, রেজিস্ট্রেশন ফিসহ বিভিন্ন পরিষেবার ওপর ভ্যাট আদায়ে আপত্তি জানিয়ে তা প্রত্যাহারের দাবি জানান। ওই আবেদনের ওপর ২১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী এ মন্তব্য করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) পাঠান।

এ বিষয়ে এনবিআরের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, অর্থমন্ত্রীর নির্দেশনাটি পর্যালোচনা করা হচ্ছে। শিগগির এনবিআরের মতামত জানিয়ে অর্থমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানো হবে।

এফবিসিসিআইয়ের মতে, ট্রেড লাইসেন্স অথবা রেজিস্ট্রেশন প্রশাসনিক নিয়ন্ত্রণসংক্রান্ত পরিষেবা। সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান এই পরিষেবা প্রদান করে বিধায় আইন অনুযায়ী ভ্যাট আরোপযোগ্য নয়। তাছাড়া ভ্যাট আইনের ৬(৪কক) ধারা অনুযায়ী, সরকারি, আধা সরকারি, স্থানীয় কর্তৃপক্ষ বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে কয়েকটি তালিকাভুক্ত সেবা প্রদানকারীর কাছ থেকে 'শুধু সেবা গ্রহণের ক্ষেত্রে' উৎসে মূসক কর্তন করে সরকারি কোষাগারে জমা দেয়ার বিধান রয়েছে। ট্রেড লাইসেন্স ফি, রেজিস্ট্রেশন ফিসহ বিভিন্ন ফি বাবদ অর্থ আদায়ের ক্ষেত্রে সেবা প্রদানকারী সরকারি সংস্থা সেবাগ্রহীতা নয়। তাই এ ক্ষেত্রে ভ্যাট আদায়ের আইনগত অবকাশ নেই।

তবে এনবিআর বলছে, ভ্যাট ব্যবস্থা শুধু পণ্য বা সেবা ক্রয়-বিক্রয় সংশ্লিষ্ট পরোক্ষ কর ব্যবস্থার মধ্যে সীমিত নয় বরং এর মৌলিক ভিত্তি আরও ব্যাপক ও বিস্তৃত। একটি ট্রেড লাইসেন্সের স্বত্বাধিকারী লাইসেন্সে উল্লিখিত ক্ষেত্রে ব্যবসা পরিচালনা করার আইনানুগ অধিকার লাভ করেন। অর্থাৎ ট্রেড লাইসেন্স ব্যবসা করার সুবিধা সৃষ্টির উপকরণ বিবেচনায় হিসাবে গণ্য। তাই মূল্য সংযোজন কর বিধিমালা, ১৯৯১-তে ১৮ঙ বিধি অনুযায়ী এ ক্ষেত্রে সর্বমোট প্রাপ্তির ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট আদায়যোগ্য।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরকে 

উপরে