আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:৩৫

ভারতের গ্যাসে খুলনায় হবে ৮শ’ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র

অনলাইন ডেস্ক
ভারতের গ্যাসে খুলনায় হবে ৮শ’ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র

ভারত থেকে তরলীকৃত গ্যাস (এলএনজি) এনে খুলনায় বিদ্যুৎ উৎপাদন করা হবে। এই এলএনজি গ্যাস সরবরাহ করবে ভারতের এইচ এনার্জি প্রাইভেট লিমিটেড।

এই গ্যাসে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি প্রস্তাবিত ৮০০ মেগাওয়াটের একটি বিদ্যুৎ কেন্দ্র চালাবে। বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে এই তথ্য জানা গেছে।

দেশে এলএনজি টার্মিনাল নির্মাণের প্রক্রিয়া শুরু হলেও এলএনজি ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রক্রিয়া এটাই প্রথম।

এই বিদ্যুৎপ্রকল্পে বিনিয়োগের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আগ্রহ প্রকাশ করেছে বলে বিদ্যুৎ বিভাগ সূত্রে জানাগেছে।

ভারত থেকে এলএনজি আমদানির বিষয়ে এইচ এনার্জির সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করবে নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (নওপাজেকো)। ইতোমধ্যে খসড়া এমওইউ এর ওপর আইন মন্ত্রণালয়ের অনাপত্তি (ভ্যাটিং) পাওয়া গেছে। বিদ্যুৎ বিভাগও খসড়া এমওইউটি অনুমোদন করে গত ৪ ফেব্রুয়ারি নর্থওয়েস্টকে একটি চিঠি দিয়েছে।

বিদ্যুৎ বিভাগের সিনিয়র সহকারী সুরাইয়া আখতার জাহান স্বাক্ষরিত ওই চিঠিতে নওপাজেকো কে এমওইউ স্বাক্ষরে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে গত ১২ আগস্ট ভারত থেকে পাইপলাইনের মাধ্যমে এলএনজি আমদানির বিষয়ে জ্বালানি মন্ত্রণালয় নীতিগত সম্মতি দেয়। এরপর গত ১৫ নভেম্বর নওপাজেকো’র পরিচালনা বোর্ডে বিদ্যুৎকেন্দ্রর বিষয়টি অনুমোদন পায়।

নর্থ ওয়েস্ট এর সূত্রে জানা গেছে, ইউনিট প্রতি (মিলিয়ন বিটিইউ) এলএনজির দাম ১১ ডলার হলে প্রতি ইউনিট ( কিলোওয়াট-ঘণ্টা) বিদ্যুতের দাম পড়বে ৭ টাকা ৫০ পয়সা।

ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়ায় এলএনজি টার্মিনাল থেকে যশোর সীমান্ত দিয়ে পাইপলাইনে করে এই এলএনজি আসবে।

পরিকল্পনা অনুসারে বিদ্যুৎকেন্দ্রটি ২০২১ সালে উৎপাদনে আসবে। এ কেন্দ্রে দিনে ১২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস লাগবে।

নওপাজেকো ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো নুরুজ্জামান এ প্রসঙ্গে বলেন, ‘এখন বিশ্ব বাজারে এলএনজির দাম কম। আমাদের মতে এলএনজি দিয়ে বিদ্যুৎ উৎপাদন করতে পারলে তা তেলের চেয়ে সাশ্রয়ী হবে।’

দেশে উত্তোলিত প্রাকৃতিক গ্যাসে এক ইউনিট (কিলোওয়াট-ঘণ্টা) বিদ্যুতের উৎপাদন খরচ এক থেকে দেড় টাকা আর তেলে এ খরচ হয় ৮ থেকে ২০ টাকা পর্যন্ত। তেলের পরিবর্তে এলএনজিতে বিদ্যুৎ উৎপাদন করতে পারলে সেটা অনেক সাশ্রয়ী হবে।


বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে