আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:৫৮

তেল রপ্তানিতে ডলার নির্ভরতা কমাতে চায় ইরান!

আন্তর্জাতিক ডেস্ক
তেল রপ্তানিতে ডলার নির্ভরতা কমাতে চায় ইরান!

পরমাণু ইস্যুতে ইরানের উপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা কেটেছে গত মাসেই। তারপরও দেশটি নিয়ে রাজনৈতিক উত্তেজনা শেষ হয়নি। এ উত্তেজনার মধ্যেই ডলারের উপর নির্ভরতা কমানোর আগ্রহ প্রকাশ করেছে ইরান। শনিবার (০৬ফেব্রুয়ারি) বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে জানানো হয়, জ্বালানি তেল রপ্তানিতে নতুন-পুরাতন বিল এখন ইউরোতে চায় দেশটি।

ইরানের রাষ্ট্রীয় তেল কোম্পানি ন্যাশনাল ইরানিয়ান ওয়েল কো. এর একটি সূত্র রয়টার্সকে বলেছে, তেল রপ্তানির জন্য সম্প্রতি তারা যেসব দেশ ও কোম্পানির সঙ্গে চুক্তি করেছে তাদের থেকে ইউরোতে বিল নিতে চায়। এখন থেকে ডলারের বিনিময় হারে তেল ক্রেতা কোম্পানিগুলোকে ইউরোর মাধ্যমে ইরানকে অর্থ পরিশোধ করতে হবে।

দীর্ঘ এক দশক ধরে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্রের আরোপিত অবরোধ ও নিষেধাজ্ঞার জগদ্দল পাথর থেকে মুক্ত হওয়ার পর তেল রপ্তানিতে ফ্রান্স, স্পেন, রাশিয়া ও ভারতের সঙ্গে চুক্তি করে ইরান। এছাড়া নিষেধাজ্ঞা আরোপের আগে বেশকিছু অর্থ আটকে যায় দেশটির। এখন সেই অর্থও তুলে আনার চেষ্টা করছে দেশটি।

তবে ইউরোতে অর্থ পরিশোধের বিষয়ে কোনো মন্তব্য করেনি রাশিয়ার লুকইল ও টোটাল কোম্পানি। অন্যদিকে স্পেনের কেপসাও কোনো সাড়া দেয়নি।

দুবাই ভিত্তিক একটি জ্বালানি তেল কোম্পানির প্রধান নির্বাহী জানান, ডলার ছেড়ে ইউরোকে প্রাধান্য দেওয়ায় ইউরোপের ঘনিষ্ট বন্ধু হতে যাচ্ছে ইরান। ইউরোপের বেশকিছু কোম্পানি এখন ইরানে ব্যবসা করার সুযোগ খুঁজছে।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে তেল রপ্তানিতে ডলার বাদ দিয়ে ইউরোকে আকড়ে ধরতে বেশ কয়েক বছর ধরে চেষ্টা অব্যাহত রেখেছে ইরান। সর্বশেষ ২০০৭ সালেও তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেককে এ ব্যাপারে প্রভাবিত করতে চেষ্টা করেও ব্যর্থ হয় ইরান। দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ তো ডলারকে মূল্যহীন কাগুজের টুকরো বলে আখ্যা দেন।

বিশ্বের চতুর্থ বৃহত্তম জ্বালানি তেল রিজার্ভের দেশ ইরান। খুব শিগগির বাজারে নতুন তেল ছাড়বে দেশটি; উৎপাদন বাড়াবে। ধারণা করা হচ্ছে, নতুন তেল রপ্তানির মাধ্যমে শত শত বিলিয়ন ইউরো ইরানে ঘরে উঠবে; যা দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধিতে কাজে দিবে।

মূলত রাজনৈতিক কারণেই জ্বালানি তেল রপ্তানিতে ডলারের উপর নির্ভরতা কমানোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে ইরান।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে