আপডেট : ২৩ ডিসেম্বর, ২০১৫ ১৫:০১

আয়কর বিবরণী জমা দিলেন অর্থমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আয়কর বিবরণী জমা দিলেন অর্থমন্ত্রী

নির্ধারিত সময়ের ২২ দিন পর নিজের আয়কর বিবরণী জমা দিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
বুধবার সচিবালয়ে নিজ কার্যালয়ে বসে অনলাইনে রিটার্ন দাখিল করেন অর্থমন্ত্রী। কর অঞ্চল-৮ এর কমিশনার জিয়া উদ্দিন মাহমুদসহ অন্য কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।অর্থমন্ত্রী কর অঞ্চল-৮ এর করদাতা। একমাত্র এ কর অঞ্চলেই অনলাইনে আয়কর বিবরণী দাখিল করা যায়।
 
অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, “বিভিন্ন দাপ্তরিক ব্যস্ততার কারণে নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন দাখিল করতে পারিনি। এজন্য ৩০ নভেম্বর আমি এক মাসের সময় চেয়ে আবেদন করেছিলাম। তারা (এনবিআর) সময় দিয়েছিল। আজ আমি রিটার্ন সাবমিট করলাম।”
 
সাধারণত আয়কর বিবররণী দাখিল করার সময় হলো ৩০ সেপ্টেম্বর। তবে ব্যবসায়ী ও করদাতাদের দাবির পরিপ্রেক্ষিতে প্রতিবছরই সময় বাড়ে, যা নিয়ে মুহিতের আপত্তি রয়েছে।
 
এবছরও সময় বাড়িয়ে ৩০ নভেম্বর পর্যন্ত সময় রিটার্ন দাখিলের সুযোগ দিয়েছিল এনবিআর; তবে ব্যস্ত মন্ত্রী ওই সময়ের মধ্যেও আয়কর বিবরণী দাখিল করতে না পেরে আরও সময়ের আবেদন করেন।
 
বুধবার আয়কর বিবরণী জমা দিয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, ২০১৫-১৬ করবর্ষে মোট ৫৫ হাজার ৮৭০ টাকা আয়কর দিয়েছেন তিনি।
 
“বহুদিন পর এবার আমার ইনকাম বেড়েছে চার লাখ টাকার কিছু বেশি। আমি মোট এক লাখ ১৭ হাজার ৫৩৩ টাকা কর দিয়েছি। এর মধ্যে রিফান্ড পেয়েছি ৬১ হাজার ৬৬৩ টাকা। কারণ আমার প্রকৃত ট্যাক্স এসেছে ৫৫ হাজার ৮৭০ টাকা।”
 
এক কোটি ৭৪ লাখ টাকার সম্পদ থাকার কথা জানিয়ে অর্থমন্ত্রী বলেন, “গত বছর এটি ছিল এক কোটি ৭০ লাখ টাকার মতো। এর মধ্যে এ বছরের আয় ২৭ লাখ ৯৪ হাজার ৯৬৭ টাকা। করযোগ্য আয় ১০ লাখ ১৩ হাজার ৭২২ টাকা, যা গতবছর ছিল সাত লাখ টাকার মতো।”
 
১৯৫৫ সালে প্রথম এবং ১৯৬০ সালে দ্বিতীয়বার আয়কর দেওয়ার পর কিছুদিন যুক্তরাষ্ট্রে থাকায় সেখানেই কর দেন মুহিত। এরপর ১৯৯৫ সাল থেকে নিয়মিত দেশে আয়কর দিচ্ছেন বলে জানান তিনি।
 
বিডিটাইমস ৩৬৫ ডটকম/একে

উপরে