আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ২০:৪২

‘শ্রী আম্মা’ থেকে সুপারস্টার শ্রীদেবী হয়ে ওঠার অজানা কাহিনী

অনলাইন ডেস্ক
‘শ্রী আম্মা’ থেকে সুপারস্টার শ্রীদেবী হয়ে ওঠার অজানা কাহিনী

নাম শ্রী আম্মা ইয়াঙ্গার আয়পান, যাকে সবাই বলিউডের সাড়া জাগানো নায়িকা শ্রীদেবী নামেই জানতেন। শ্রীদেবী তামিলনাড়ুতে ১৯৬৩ সালের ১৩ আগস্ট জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ছিলেন একজন আইনজীবী। তাঁর এক বোন ও ২সৎ ভাই আছে। ব্যক্তিগত জীবনে তিনি ১৯৯৬ সালে চলচ্চিত্র প্রযোজক বনি কাপুরকে বিয়ে করেন। তাঁদের দুই মেয়ে জানভি ও খুশি।

ষাট-সত্তর দশকে বলিউডে যখন পুরুষ অভিনেতাদের তুমুল দাপট এবং কাহিনী ছিলো নায়ক নির্ভর। ঠিক সময় শ্রীদেবী অভিনেত্রী হিসেবে অনেক সিনেমাকে সাফল্য এনে দিয়েছিলেন। তাঁকে সিনেমাবোদ্ধরা, ভারতীয় চলচ্চিত্র শিল্পের প্রথম নারী সুপারস্টার মনে করেন।

নায়িকা হিসেবে ১৯৭৮ সালে ‘সোলভা সাওয়ান’ ছবির মধ্য দিয়ে বলিউডে নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করলেও, শ্রীদেবীর বলিউডে অভিষেক হয়েছিলো ষাটের দশকে মাত্র চার বছর বয়সে শিশু অভিনেত্রীর মাধ্যমে। ছবিটির নাম ছিলো ‘জুলি’। এরপর ১৯৮৩ সালে জিতেন্দ্রে’র সঙ্গে জুটি বেঁধে ‘হিম্মমওয়ালা’ ছবি করার পর তাঁকে আর পেছনে ফিরে তাকাতে হয় নি। ছবিটি দারুণ ব্যবসা সফলতা পায়।

প্রায় পাঁচ দশকের অভিনয় জীবনে তিনি অভিনয় করেছিলেন প্রায় দেড়শ সিনেমায়। বহুমাত্রিক এই অভিনেত্রী মাঝে একবার বিরতিও নিয়েছিলেন বলিউড থেকে। ১৯৯৭ সালে ‘যুদাই’ মুক্তির পর চলচ্চিত্র জগত থেকে লম্বা সময়ের জন্য বিদায় নেন। পরে ২০১২ সালে ‘ইংলিশ ভিংলিশ’ ছবির মাধ্যমে আবার বড় পর্দায় ফিরে আসেন তিনি। এ ছবিতে একজন মধ্যবয়সী নারী, যিনি ইংরেজি ভাষা শিখছেন এমন চরিত্রে অভিনয় করেন। ছবিটিতে শ্রীদেবীর অভিনয় প্রশংসিত হয়।

২০১৩ সালে ভারত সরকার তাঁকে চতুর্থ গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় সম্মাননা ‘পদ্মশ্রী’তে পদকে ভূষিত করে। ২০১৭ সালে বক্স অফিসে সাফল্য এনে দেয় তার অভিনীত সবশেষ ছবি ‘মম’।

শ্রীদেবী একই সাথে তামিল, তেলেগু, হিন্দি, মালায়লাম এবং কন্নড় সিনেমায় কিছু সংখ্যক কাজ করেছেন। শ্রীদেবী অভিনীত ‘লামহে’ ছবিটি ভারতীয় সিনেমার ১০০ বছরের ইতিহাসে সেরা দশটি সিনেমার অন্যতম হিসেবে মনে করেন সমালোচকরা।

ভারতীয় হিন্দি চলচ্চিত্রের প্রখ্যাত এই অভিনেত্রী গতকাল (শনিবার) মধ্যরাতে আকস্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে শে:নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৫৪ বছর।

শ্রীদেবীর উল্লেখযোগ্য সিনেমা হচ্ছে মিস্টার ইন্ডিয়া, চাঁদনি, তোহফা,মাওয়ালি, চালবাজ, সাদমা, লামহে, গুমরাহ।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে