আপডেট : ২০ নভেম্বর, ২০১৭ ১৩:১২

মুক্তি পাচ্ছে না ‘পদ্মাবতী’

অনলাইন ডেস্ক
মুক্তি পাচ্ছে না ‘পদ্মাবতী’

আগামী ১ ডিসেম্বর রুপালি পর্দায় মুক্তি দেয়ার কথা ছিল পরিচালক সঞ্জয়লীলা বানশালি পরিচালিত ছবি ‘পদ্মাবতী’। দীপিকা পাড়ুকোন, রণবীর সিং, শাহিদ কাপুর অভিনীত ইতিহাস নির্ভর এ ছবির মুক্তিকে ঘিরে ভারত জুড়ে বিতর্ক বাড়ছে।

সব হুমকি আর বাধা উপেক্ষা করে ১ ডিসেম্বর সিনেমা মুক্তির প্রস্তুতি নেন বানসালি আর তার টিম। কিন্তু এবার ছবিটি আটকে দিয়েছে ভারতের সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি)। কাজেই ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে না ‘পদ্মাবতী’।

গতকাল রোববার লিখিত বিবৃতির মাধ্যমে ‘পদ্মাবতী’র প্রযোজনা প্রতিষ্ঠান ভায়াকম এইটিন মোশন পিকচারস ও সঞ্জয় লীলা বানসালি ছবির মুক্তি স্থগিত করার খবর জানান।

জানা যায়, হিন্দুধর্ম অবমাননা, রাজপুত নারী আর রানি পদ্মিনীর সম্মানহানির অভিযোগ এনে তারা সঞ্জয় লীলা বানসালির এই ছবির বিরোধিতা করছে। এমনকি ছবির নায়িকা দীপিকা পাড়ুকোনের নাক কেটে নেওয়ার হুমকি দেওয়া হয় গত বৃহস্পতিবার।

ভারতের সেন্ট্রাল বোর্ড ফোর ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) ছবিটিকে অসম্পূর্ণ আখ্যা দিয়ে ফেরত দিয়েছে বানসালিকে।

সিবিএফসি জানিয়েছে, ছবিটির শুরুতে থাকা স্বীকৃতিপত্র বা ডিসক্লেইমারে, ছবিটি কি ঐতিহাসিক কাহিনীর ওপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে, না কি সেটা পুরোটাই কাল্পনিক সে বিষয়টি উল্লেখ করা হয়নি।

এদিকে বানসালি সেন্সর বোর্ড থেকে পাস করানোর আগেই কয়েকজন সাংবাদিক নিয়ে তার ছবির বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করেন। এরপর সাংবাদিকেরা জাতীয় সংবাদমাধ্যমে ছবির রিভিউ দেন।

তারা জানান, ‘পদ্মাবতী’ ছবিতে আপত্তিকর কিছু নেই। এ ছবির মাধ্যমে কারও ধর্মীয় ও সামাজিক অনুভূতিতে আঘাত করা হয়নি। যদিও কোনো ছবির ব্যাপারে এ পর্যালোচনা দেওয়ার অধিকার সবার আগে সিবিএফসির।

সিবিএসসির প্রধান প্রসূন যোশি বলেন, ‘বোর্ড থেকে অনুমোদন পাওয়ার আগেই বানসালি ছবির বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করেছেন। অনুমোদনহীন একটি ছবি দেখে আবার সাংবাদিকেরা জাতীয় সংবাদমাধ্যমে রিভিউ ও মতামত দিচ্ছেন। বিষয়টি দুঃখজনক।’

ছবিটি ফেরত দেওয়ার কিছুদিনের মধ্যে লিখিত বিজ্ঞপ্তির মাধ্যমে মুক্তি স্থগিতের ঘোষণা দিল ভায়াকম ১৮। তাদের ঘোষণাপত্রে লেখা ছিল ছিল, আমরা বিশ্বাস করি যে আমরা অতিদ্রুত ছবিটির মুক্তির জন্য নির্ধারিত ছাড়পত্র নিতে পারব। কয়েকদিনের মধ্যেই আমরা ছবিটির মুক্তির পরিবর্তিত তারিখ ঘোষণা করব। সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা আমাদের দর্শকদের গল্প বলার প্রতিজ্ঞায় আমরা অটল যেমনটা এর আগে ‘টয়লেট এক প্রেম কথা’, ‘কুইন’, ‘ভাগ মিলখা ভাগ’ ছাড়াও অন্যান্য ছবির ক্ষেত্রে করেছিলাম।

এর আগে ছবিটির নির্দিষ্ট অংশ কেটে ফেলতে ইউনিয়ন মন্ত্রী মারফৎ চিঠি দিয়েছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজি। একের পর এক নানা জটিলতার কারণে এখন রণবীর কাপুর, দীপিকা পাডুকোন ও শহিদ কাপুর ভক্তদের অপেক্ষার ক্ষণ গুনতে হবে আরো কয়েকদিন।

বিডিটাইমস৩৬৫ডটকম/রুমা

উপরে