আপডেট : ১৪ মার্চ, ২০১৬ ১৯:০৫

জন্মদিনে বার্থ ডে বয় ‘আমির খান’ সম্পর্কে কিছু 'সিকরেট'

বিনোদন ডেস্ক
জন্মদিনে বার্থ ডে বয় ‘আমির খান’ সম্পর্কে কিছু 'সিকরেট'

আপনি আমির খানের ভক্ত? তাহলে নিশ্চয় তাঁর খুঁটি নাটি সব কিছুর খবর রাখেন। কিন্তু জানেন কি স্কুলে পড়ার সময় আমির খুব ভালো লন টেনিস খেলতেন? শুধু স্কুলেই নয়, রাজ্যস্তর পর্যন্ত খেলেওছেন। তাঁর প্রিয় টেনিস খেলোয়াড় রজার ফেডেরার। জন্মদিনে বার্থ ডে বয়ের সম্পর্কে এমনি আরও কিছু 'সিকরেট' যেনে নিন:-

১.সিনেমা বানানোয় আমিরের হাতেখড়ি মাত্র ১৬ বছর বয়সে। ১৬ বছর বয়সে আমির খান একটি নির্বাক সিনেমা বানিয়েছিলেন তাঁর বন্ধু আদিত্য ভট্টাচার্যের সহযোগিতায়। ছবির নাম ছিল 'পারানোইয়া'।

২. বাবার মোটেও পছন্দ ছিল ছেলের অভিনয় করা। তবুও একবার এক থিয়েটার দলে যোগ দিয়েছিলেন আমির। সেখানে প্রায় দু'বছর ধরে ব্যাকস্টেজে কাজ করেন। এরপর সিনেমায় আসেন।

৩. আমির খানের প্রথম সিনেমা ছিল 'হোলি'। এই ছবিতে তাঁর সঙ্গে ছিলেন কেতন মেহতা। ছবিটি বানিয়েছিল ফিলম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়া-র ছাত্ররা।

. এই ছবিতে আমির খানের গোটা নাম আমির হুসেন খান ব্যবহার করা হয়েছিল। তাঁর সঙ্গে আই ছবিতে ছিলেন লগনের পরিচালক আশুতোষ গোয়াড়িকরও।

.খুব কম বাজেটের ছবি ছিল 'কয়ামত সে কয়ামত তক'। তাই এই ছবির প্রচারের জন্য বাসে, অটোয় আমির খান নিজেই ছবির পোস্টার লাগিয়েছিলেন।

৬. ১৯৮৪তে মুক্তি পেয়েছিন আমির খানের প্রথম ছবি 'হোলি'। তাঁর আগেই আলাপ হয়েছিল রীনা দত্তের সঙ্গে। পরে 'কয়ামত সে কয়ামত তক' ছবিতে তার সঙ্গে এক ঝলক দেখা যায় রীনা দত্তকে।

. 'কয়ামত সে কয়ামত তক' থেকে শুরু হয়েছিল আমির-জুহির বন্ধুত্ব। কিন্তু সেই বন্ধুত্ব ভেঙে যায় 'ইশক' ছবির শুটিং চলাকালীন। আমির জুহিকে এমন একটি মজা করেন যাতে বেজায় চটে যান জুহি। আর সেখানেই ইতি। এরপর তাদের দু'জনকে একসঙ্গে পর্দায় দেখা যায়নি।

৮. অ্যাওয়ার্ড শোতে সচরাচর চোখে পড়ে না আমিরকে। তাঁর এই অভিমান শুরু ১৯৯০ থেকে। দিল ছবির জন্য সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছিলেন। তাঁর সঙ্গে লড়াইয়ে ছিলেন সানি দেওল। ঘায়েল ছবির জন্য। শেষ পর্যন্ত তাঁকে হারিয়ে জিতে যান সানি। তারপর থেকেই আর কোন অ্যাওয়ার্ড শোয়ে তাঁকে দেখা যায় না। এরপ্র ১৭ বার তিনি ফিল্ম ফেয়ারে মনোনয়ন পেয়েছেন।

৯. বাকি সব জায়গায় 'পারফেকশনিস্ট' হলেও খাওয়া দাওয়ার ব্যপারে মোটেই নন। কিরণ রাও বলেন তাঁর খাওয়া দেওয়া খুব অনিয়মিত। শুধু তাই নয়, তিনি নাকি স্নান করতেও খুব একটা পছন্দ করেন না।

উপরে