আপডেট : ২ মার্চ, ২০১৬ ১৫:২৬

শাহরুখ-অজয়কে পান মশলার বিজ্ঞাপন না করতে দিল্লি সরকারের চিঠি

বিনোদন ডেস্ক
শাহরুখ-অজয়কে পান মশলার বিজ্ঞাপন না করতে দিল্লি সরকারের চিঠি

দিল্লির রাজ্য সরকারের তরফ থেকে বলিউড অভিনেতাদের কাছে গেল অনুরোধপত্র। না, দিল্লিতে কোনও অনুষ্ঠানের জন্যে নয়। অজয় দেবগণ, শাহরুখ খান, সইফ আলি খান, গোবিন্দা, আরবাজ খান এবং সানি লিওনকে চিঠি পাঠিয়ে দিল্লির সরকার অনুরোধ করেছে, তাঁরা যেন কোনও রকম পান মশলার বিজ্ঞাপনে কাজ না করেন। শুধু তাই নয়, তাঁদের অনুরোধ করা হয়েছে অ্যান্টি-টোব্যাকো ক্যাম্পেনকে সমর্থন করতে, যাতে প্রতিবছর মুখের ক্যান্সারে যে লক্ষাধিক মানুষ মারা যান, তা আটকানো যায়।

দিল্লি সরকারের স্বাস্থ্য দপ্তরের অ্যাডিশনাল ডিরেক্টর, ডা এস কে আরোরা তাঁর চিঠিতে লিখেছেন, 'আপনাদের প্রায়ই টিভিতে এবং অন্যান্য মিডিয়ায় বিভিন্ন রকমের পান মশলার বিজ্ঞাপনে দেখা যায়। হতে পারে সেই সব পান মশলায় তামাক বা নিকোটিন থাকে না, তবে বেশিরভাগেই সুপারি থাকে, যার থেকেও ক্যান্সার হতে পারে। তাছাড়া বেশির ভাগ পান মশলা প্রস্তুতকারক সংস্থা এই সব বিজ্ঞাপনের মাধ্যমে পরোক্ষে তাদের অন্যান্য তামাক জাতীয় নেশার দ্রব্য প্রমোট করার চেষ্টা করে। আপনারা তরুণ প্রজন্মের কাছে আদর্শ। তারা আপনাদের কখনও কখনও অন্ধভাবেই অনুসরণ করে। আপনাদের জীবনযাপন এবং অভ্যেস রপ্ত করার চেষ্টা করে। আপনাদের করা এই সব বিজ্ঞাপন তাদের প্রভাবিত করে ভুল পথে। তাই আমার একান্ত অনুরোধ এই ধরনের বিজ্ঞাপনে কাজ করার জন্যে আর রাজি হবেন না। ক্যান্সার রোধে আপনারা আমাদের পাশে এসে দাঁড়ান, যাতে অকালমৃত্যু থেকে নবীন প্রজন্মকে বাঁচানো যায়।'

তিনি আরও বলেছেন, ভারতে তামাক জাতীয় দ্রব্য সেবন করার প্রবণতা ক্রমেই বেড়ে চলেছে মেয়েদের মধ্যে। পিছিয়ে নেই শিশুরাও। ই-সিগারেট ছাড়াও হুকার দিকেও ঝুঁকছে তরুণ প্রজন্ম।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

উপরে