আপডেট : ১ মার্চ, ২০১৬ ১৫:৫৯

‘আলিগড়' ছবির প্রদর্শন বন্ধ আলিগড়েই!

বিনোদন ডেস্ক
‘আলিগড়' ছবির প্রদর্শন বন্ধ আলিগড়েই!

ভারতের একমাত্র আলিগড়েই দেখা যাবে না আলিগড় বিশ্ববিদ্যালয়ের প্রফেসর শ্রীনিবাস রামচন্দ্রের জীবনের বিয়োগাত্মক সত্য কাহিনী অবলম্বনে নির্মিত চলচ্চিত্র 'আলিগড়'। ক্ষমতাসীন রাজনৈতিক দল বিজেপির মেয়র শকুন্তলা ভারতী নিরবে ছবিটি আলিগড়ে নিষিদ্ধ করেছেন বলে ধারণা করা হচ্ছে। এ নিয়েই আজকের শিরোনাম করেছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

মনোজ বাজপেয়ী অভিনীত এই ছবিটি ভারত ছাড়াও অন্যান্য দেশে প্রশংসা পেয়েছে। কিন্তু শুক্রবার আলিগড়বাসী বিস্মিত হয়ে আবিষ্কার করে, আলিগড়ের কোন সিনেমা হলেই ছবিটি চলছে না।ছবিটির পরিচালক হানসাল মেহতাও জানেন না ঠিক কী কারণে আলিগড়ে ছবিটি পৌঁছায়নি।

এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে আলিগড়ের মেয়র শকুন্তলা ভারতী বলেন, ‘এই ছবির মূল ভিত্তিই হচ্ছে সমকামী সম্পর্ক। এটা আলিগড়ের গল্প নয়।’

তিনি আরও দাবি করেন, তার মতে, এই ছবি চালানো হলে নগরে সমকাম ছড়িয়ে পড়তে পারে।

এদিকে, সিনেমা হল মালিকরা জানান, শুধুমাত্র ভারতীই নন, মিল্লাত বেদারি মুহিম কমিটি নামের স্থানীয় একটি সংগঠনও কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন জেটলি ও রবি শঙ্কর প্রসাদ এবং সেন্ট্রাল ফিল্ম সার্টিফিকেশনের প্রধান পাহলাজ নিহালানির প্রতি এক লিখিত পত্রে এই চলচ্চিত্রটির নাম পরিবর্তন করার দাবি জানিয়েছে। কেননা সংগঠনটির সদস্যদের মতে এই ছবির কারণে আলিগড় নগরের অসম্মান হবে।

ছবিটির চিত্রনাট্য লেখক অপূর্বা আশ্রনি এই বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, মেয়রের মদদেই প্রতিবাদ ও প্রতিরোধ সৃষ্টি হয়েছে ও হল মালিকরা ছবিটি না চালানোর সিদ্ধান্ত নিয়েছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে