আপডেট : ২৮ নভেম্বর, ২০১৫ ১৫:৩৮

শেষ পর্যন্ত দেশ ছাড়লেন আমির

অনলাইন ডেস্ক
শেষ পর্যন্ত দেশ ছাড়লেন আমির
ফাইল ফটো

ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে গত ২৩ নভেম্বর আমির খানের ভীতি প্রকাশের পর নানামুখী বিতর্ক ও রাষ্ট্রদ্রোহ মামলার পরিপ্রেক্ষিতে দেশ ছেড়েছেন বলিউড মেগাস্টার।

শুক্রবার সন্ধ্যায় তাঁকে মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দরে দেখা গেছে বলে খবর প্রকাশ করেছে ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া ডটকম। সংবাদের

স্বপক্ষে একটি ছবিও প্রকাশ করেছে পত্রিকাটি।

এতে পুলিশ প্রহরায় আমিরের পাশে তাঁর ছেলে ও মেয়েকে দেখা গেছে। তবে তাঁর স্ত্রী কিরণ রাওকে ছবিতে দেখা যায়নি।

সোমবার দিল্লিতে একটি অনুষ্ঠানে আমির জানান, খবরের কাগজ পড়ে এবং টিভি দেখে তিনি আতঙ্কিত। দেশ জুড়ে অসিহষ্ণু পরিবেশ নিয়ে ভীত তাঁর স্ত্রী কিরণ রাও-ও। তারা এতটাই আতঙ্কিত যে দেশ ছেড়ে চলে যেতে চাইছেন!

তিনি বলেন, কিরণের পক্ষে এমন কথা বলার বিষয়টি ভয়াবহ। সে আসলেই সন্তানদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত হয়ে পড়েছে। আমাদের চারপাশের প্রতিদিনের বদলে যাওয়া পরিবেশ নিয়ে সে ভীত। ইদানীং সে সকালের খবরের কাগজটা খুলতেও ভয় পাচ্ছে।

রামনাথ গোয়েঙ্কা এক্সেলেন্স ইন জার্নালিজম পুরস্কার প্রদান অনুষ্ঠানে আমির খান এসব কথা বলেন।

২৩ নভেম্বর নিজের দেশে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে  মন্তব্য করায় দেশটির হিন্দু পরিষদ আমির খানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করে। ভারতের কানপুর সেশন আদালতে আগামী ১ ডিসেম্বর শুনানি হবে। আইপিসি ধারা সেকশন ১২৪এ (রাষ্ট্রদ্রোহ), ১৫৩এ (দুটি ভিন্ন ধর্মাবলম্বীদের মধ্যে শত্রুতার প্ররোচনা), ১৫৩বি (নিন্দা) ও ৫০৫ (জনরোষ সৃষ্টিমূলক বিবৃতি) অনুযায়ী হয়েছে মামলা।

বৃহস্পতিবার সকাল থেকে নতুন ছবি  দঙ্গলের শুটিংয়ে পাঞ্জাবের লুধিয়ানায় অবস্থান করছিলেন আমির। এরই মধ্যে তাঁর হোটেলের সামনে বিক্ষোভ করে শিবসেনার কর্মী-সমর্থকরা। এরপর পাঞ্জাব পুলিশ তাঁর নিরাপত্তা বাড়িয়ে দেয়। তবুও নিরাপত্তা শঙ্কায় চলচ্চিত্রটির পরিচালক নীতেশ তিওয়ারি শুক্রবার শুটিং বন্ধ রাখেন।

এরপর শুক্রবার সন্ধ্যায় আমিরকে পরিবারসহ মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দরে দেখা গেছে বলে খবর ছড়িয়ে পড়ে।

আমির খান সংশ্লিষ্ট একটি বিশেষ সূত্রের খবর দিয়ে ইন্ডিয়া ডটকম জানায়, শুক্রবার সন্ধ্যা ৭টায় একটি অনির্ধারিত সফরে যুক্তরাষ্ট্রের উদ্দেশে উড়াল দিয়েছেন তাঁরা।

বিডিটাইমস৩৬৫ডটকম/একে/জেডএম

উপরে