আপডেট : ২৭ মার্চ, ২০১৬ ১১:৪৭

পিরিয়ডের সময় ডায়েটে রাখুন এই ৬ খাবার

অনলাইন ডেস্ক
পিরিয়ডের সময় ডায়েটে রাখুন এই ৬ খাবার

পিরিয়ডের সময় যন্ত্রণা, মুড সুইং, খিদে না পাওয়া খুবই সাধারণ সমস্যা। এই সময় আমরা অবহেলা করি শরীরের। ফলে শরীর আরও দুর্বল হয়ে পড়ে। অথচ এই সময়ই শরীরের সবচেয়ে বেশি যত্নের প্রয়োজন। বিশ্রাম ও জল খাওয়ার পাশাপাশি দুর্বলতা কাটাতে ডায়েটের দিকেও খেয়াল রাখতে হবে। জেনে নিন এই সময় ডায়েটে কী কী খাবার অবশ্যই রাখতে হবে।

সবুজ শাক-সব্জি

সারা মাস সবুজ শাক-সব্জি না খেলেও এই দিনগুলোয় অবশ্যই খেতে হবে। বিশেষ করে অবশ্যই খান পালং শাক। খাওয়ার পাতে অবশ্যই রাখুন সালাড। এই সময় শরীরের সবচেয়ে বেশি প্রয়োজন আয়রন। একমুঠো পালং শাক ও বেরি দিয়ে স্মুদি বানিয়েও খেতে পারেন।

সামুদ্রিক মাছ

এই সব মাছে রয়েছে প্রচুর পরিমাণ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যা পেশী রিল্যাক্স করে আপনাকে ঘুমোতে সাহায্য করে। বিশ্রামের ফলে দুর্বলতা কাটে। যদি মাছ খেতে ইচ্ছা না করে তা হলে আখরোট খেতে পারেন।

চকোলেট

না মিল্ক চকোলেট বা চকোলেট কেক নয়। এই সময় খান ডার্ক চকোলেট। পিরিয়ডের সময় শরীরে ম্যাগনেশিয়ামের ঘাটতি হয়। আর ডার্ক চকোলেটের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম। সেই সঙ্গেই এর মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট দুর্বলতা কাটাতে সাহায্য করে।

গোটা শস্য

চকোলেটের মধ্যেই দানা শস্যও ম্যাগনেশিয়ামে পরিপূর্ণ। যা পেশীর রিল্যাক্স করতে সাহায্য করে। সেই সঙ্গেই ভিটামিন বি ও ই থাকার কারণে ক্লান্তি ও অবসাদ কাটাতে সাহায্য করে। এই সময় তাই ডায়েটে যতটা সম্ভব দানা শস্য রাখুন।

দই

এই সময় যত পারেন দই খান। শরীরের ক্যালসিয়ামের ঘাটতি মেটাবে দই। হজমেও সাহায্য করে। দই খেতে ইচ্ছা না হলে ব্রকোলি বা আমন্ড খেতে পারেন। এই দুই খাবারও ক্যালসিয়ামের উত্কৃষ্ট উত্স।

কলা

পটাশিয়াম ও ভিটামিন বি৬-এর সবচেয়ে উত্কৃষ্ট উত্স। যা পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। পিরিয়ডের সময় মুড সুইংয়ের কারণে অনেকেই হজমের সমস্যায় ভোগেন। এই সময় ডায়েটে কলা রাখলে এই সমস্যা কমতে পারে।

 

উপরে