আপডেট : ২১ নভেম্বর, ২০১৫ ২০:৫৬

শীতে ঠোঁটের যত্ন

অনলাইন ডেস্ক
শীতে ঠোঁটের যত্ন

শীতের সময়ে শরীরের অন্যান্য ত্বকের মতো ঠোঁটেরও চাই আলাদা যত্ন। চলুন জেনে নেই কিভাবে শীতের সময়ে ঠোঁটের যত্ন নিবেন।

 

শীতের সময় বারবার শুকিয়ে আসে ঠোঁট। তাই নিজের অজান্তেই মাঝে-মধ্যে অনেকে জিভ দিয়ে ঠোঁট একটু ভিজিয়ে নেয়ার চেষ্টা করেন। শুষ্কতা থেকে ঠোঁটের সমস্যা শুরু হয়। তাই ঠোঁট কোনো অবস্থাতেই শুকনো রাখা যাবে না। সেজন্য মুখ ধোয়ার পর ভেজা ঠোঁট মুছে ফেলুন হাল্কা হাতে নরম তোয়ালে দিয়ে। এতে করে ত্বকের মরাকোষ ঝরে পড়বে। তারপর ঠোঁটে দুধের সর লাগিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর ঠান্ডা পানি দিয়ে ঠোঁট ধুয়ে ফেলুন। এতে ঠোঁট ভালো থাকবে।


এছাড়া আমন্ডঅয়েল প্রতিদিন রাতে ঠোঁটে ম্যাসাজ করুন দুই বা তিন মিনিট সময় নিয়ে। এরপর একটু হাল্কা গরম পানিতে রুমাল ভিজিয়ে ঠোঁটে লাগানো ওই তেল পরিষ্কার করুন। তারপর ভ্যাসলিন লাগিয়ে ঘুমাতে যান। সকালে ঘুম থেকে উঠে দেখবেন আপনার ঠোঁট অনেক মসৃণ হয়েছে।

এছাড়া ঠোঁটে লিপস্টিক ব্যবহার করেও ঠোঁট ভালো রাখতে পারেন। তবে লিপস্টিক ব্যবহার করতে হবে ভালোমানের ব্র্যান্ডের। আর শীতের সময় ব্যাগে একটা লিপজেল রাখতে পারেন। ঠোঁট শুকালেই একটু মেখে নিন।
 

ঠোঁটের যত্নে প্যাক

 

মাঝে-মধ্যে মধু ও লেবুর রসের বিশেষ প্যাক দিয়ে ঠোঁট পরিষ্কার করতে পারেন। এই প্যাক ঠোঁটের নরম ভাব ফিরিয়ে আনবে এবং ক্লিনজার হিসেবে কাজ করবে।


একটা কাচের বোতলে গ্লিসারিন, তিলের তেল ও অলিভঅয়েল মিশিয়ে ফ্রিজে রেখে দিন। তারপর শুষ্ক হলেই এই মিশ্রণ ঠোঁটে লাগান এবং পাঁচ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে দিনে দুই থেকে তিনবার এই মিশ্রণ ব্যবহার করতে পারেন। এতেও আপনার ঠোঁট ভালো থাকবে।
 

খাদ্যাভ্যাস

সম্ভব হলে প্রতিদিন একটা আমলকী খান। ভিটামিন-সি সমৃদ্ধ শাকসবজি প্রতিদিন খাদ্য তালিকায় রাখুন। দিনে কমপক্ষে ৮ থেকে ১০ গ্লাস পানি খাওয়া উচিত। এছাড়া প্রতিদিন অন্তত একটি মৌসুমি ফল খান আর ঘুমান পরিমাণ মতো।

বিডিটাইমস৩৬৫ডটকম/আরিফ

 

উপরে